এখন থেকে ভারতীয় সংসদ চত্বরে প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণরূপে নিষিদ্ধ

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: পরিবেশ রক্ষার্থে সম্পূর্ণ নতুন একটি সিদ্ধান্তের কথা ঘোষণা করল ভারতীয় লোকসভার সচিবালয়। এখন থেকে আর কোনরকম পুনর্ব্যবহার অযোগ্য প্লাস্টিকের ব্যবহার করা যাবেনা ভারতীয় সংসদ চত্বরে। গত ২০শে আগস্ট, মঙ্গলবার থেকে লোকসভার সচিবালয় এই সিদ্ধান্তের কথা জানিয়েছে।

সচিবালয়ের বিবৃতিতে এদিন বলা হয়েছে, এখন থেকে সেখানকার সমস্ত আধিকারিক, কর্মী ও কর্মরত এজেন্সির লোকজনকে এই নির্দেশ মেনে চলতে হবে।

পুনর্ব্যবহার অযোগ্য প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ ঘোষণা করার পর এবার থেকে প্লাস্টিকের জলের বোতল থেকে শুরু করে কোনরকম প্লাস্টিকের জিনিস নিয়েই সংসদে ঢোকা যাবে না। প্লাস্টিকের বদলে এবার থেকে পরিবেশবান্ধব জিনিসপত্র ব্যবহার করার নিরদেশ দেওয়া হয়েছে।

বিগত ১৫ই আগস্ট, স্বাধীনতা দিবসের দিন নিজের বক্তৃতায় প্লাস্টিক-মুক্ত পরিবেশ গড়ে তুলতে দেশবাসীর কাছে আর্জি জানিয়েছিলেন ভারতবর্ষের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই উদ্দেশ্যে চলতি বছরের ২শরা অক্টোবর পর্যন্ত সময়সীমাও বেঁধে দেন তিনি।

দেশকে প্লাস্টিক মুক্ত এবং পরিবেশ-বান্ধব হিসাবে গড়ে তুলতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেন, জাতির জনক মহাত্মা গান্ধীর ১৫০তম জন্মদিন উদ্‌যাপনের আগেই দেশ থেকে একবার ব্যবহারযোগ্য প্লাস্টিকের ব্যবহার পুরোপুরি বন্ধ করতে হবে। বলা বাহুল্য, প্রধানমন্ত্রীর এই ভাবনা রূপায়নে প্রথম পদক্ষেপ হিসেবে সংসদ চত্বরে প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ করা হল।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...