Ultimate magazine theme for WordPress.

এবার থেকে ব্যাংক আপনার একাউন্টে প্রতিদিন 100 টাকা করে জমা দেবে; জেনে নিন রিজার্ভ ব্যাংকের নতুন সার্কুলার

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ  যুগ চলছে এখন ডিজিটাল ইন্ডিয়ার ।  কিন্তু ডিজিটাল ইন্ডিয়া বলে চারিদিকে সাজসাজ রব পড়লেও আজও অনেক সময় ব্যাংকের গ্রাহকদের নানান সমস্যায় পড়তে হয় । বিশেষ করে অনলাইনে কোন পেমেন্ট করার সময় অনেক সময় অনলাইন ট্রানজেকশন ফেল হয়ে যায়  সেক্ষেত্রে গ্রাহকরা নানান অসুবিধার মধ্যে পড়েন । অনেক সময় কাস্টমার কেয়ার কে ফোন করেও পাওয়া যায় না । এমনকি ভাষাগত সমস্যার কারণে অনেক সময় গ্রাহক বুঝতে পারেনা তার ফেল হওয়া  ট্রানজেকশন এর টাকা কিভাবে ফেরত পাবে ? তাছাড়া টাকা ফেরত পেতে অনেকদিন  লেগে যায় ।

গ্রাহকদের এই সমস্যার কথা মাথায় রেখে ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI)  নতুন নিয়ম চালু করেছে . রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম অনুযায়ী,  যদি কোনো গ্রাহকের অনলাইন ট্রানজাকশন ফেল হয়ে যায়,  তাহলে  গ্রাহক টাকা ফেরত পাবেন একদিনের মধ্যে । যদি গ্রাহকের টাকা একদিনের মধ্যে ফেরত না পাওয়া যায়,  তাহলে রিজার্ভ ব্যাংকের নতুন নিয়ম অনুযায়ী আপনাকে একটু জানতে হবে কি সেই নিয়ম ?

সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক একটি সার্কুলার জারি করে জানিয়েছে অনলাইনে পেমেন্ট করার সময় যদি কোন লেনদেন ফেল হয়ে যায় এবং গ্রাহকরা যদি একদিনের মধ্যে টাকা না পায়,  তাহলে ব্যাংক গ্রাহকদের প্রতিদিন 100 টাকা করে  পেনাল্টি দেবে । এই নিয়ম ইউনিফাইড পেমেন্টস ইন্টারফেস (UPI),  ইমিডিয়েট পেমেন্ট সিস্টেম (IMPS),  ই ওয়ালেট,  কার্ড টু কার্ড পেমেন্ট,  ন্যাশনাল অটোমেটেড হাউস (NACH) এর উপর থাকবে . শুধুমাত্র ডিজিটাল ক্ষেত্রে নয়,  নন ডিজিটাল লেনদেনের জন্য রিজার্ভ ব্যাংক নতুন সময়সীমা বেঁধে দিয়েছে ব্যাঙ্কগুলিকে ।  অনলাইন পেমেন্টস এটি এম আর মাইক্রো এটিএম এর লেনদেনের ক্ষেত্রে যদি লেনদেন ফেল হয়,  তাহলে সেই সময় থাকছে 5 দিন । নতুন সার্কুলারে বলা হয়েছে,  আর্থিক ক্ষতিপূরণ এর ব্যাপারে গ্রাহকদের ব্যাংক একাউন্টে খুব তাড়াতাড়ি টাকা দিয়ে দিতে হবে  সেক্ষেত্রে গ্রাহকদের অভিযোগ জমা দেওয়ার অপেক্ষা করা যাবে না । সুরতাং এবার নিশ্চিন্তে লেনদেন করুন অনলাইনে ।

মন্তব্য
Loading...