সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভুটান ভ্রমণে প্রতিটি ভারতীয়কে এবার থেকে ভ্রমণ ট্যাক্স দিতে হবে ১২০০ টাকা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ প্রতি বছর বহু ভারতীয় বেড়াতে যান প্রতিবেশী দেশ ভুটানে । এতদিন ভুটানে ঘুরতে গেলে কোন ভ্রমণ ট্যাক্স লাগত না । কিন্তু আর বিনা পয়সায় ভুটানে প্রবেশ করা যাবে না । ভারতীয়দের জন্য ভ্রমণ ট্যাক্স চালু করতে চলেছে ভুটান সরকার ।

হিমালয়ের কোলে গাঁথা ভুটান দীর্ঘ সময়কাল ধরেই রহস্য-গল্প এবং লোককথায় চর্চিত হয়ে আসছে | এই দেশে বৌদ্ধ জীবনযাত্রার মেলবন্ধন ঘটেছে আধুনিকতার সাথে, ভুটান হল হিমালয়ের অসাধারণ দৃশ্যের আকরগৃহ, আর সেখানে রয়েছে শান্তিপ্রিয় বৌদ্ধ মন্দির এবং আনন্দপ্রিয় মানুষজন। এখানে প্রতি বছর বহু মানুষ বিশ্বের নানা প্রান্ত থেকে ছুটে আসে হিমালয়ের দিগন্তজোড়া অসাধারন প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে । এতদিন ভারতীয়দের জন্য ভুটান ভ্রমণে অনেক ছাড় ছিল । ১৯৪৯ সালে ভুটান-ভারত বন্ধুত্বের চুক্তি অনুসারে ভারতীয়রা বিনা প্রবেশকর দিয়েই ভুটানে ঢুকতেন। কিন্তু আগামী জুলাই মাস থেকে টাকা দিয়ে তবেই ভুটানে প্রবেশ করতে হবে ।

ভুটানের সবচেয়ে বড় বিশেষত্ব হল,   প্রাকৃতিক সৌন্দর্যের সঙ্গে রয়েছে পরিষ্কার শুদ্ধ বাতাস । ভুটান বিশ্বের একমাত্র কার্বন নেগেটিভ দেশ, এই দেশ য্ত না কার্বন বাতাসে ছাড়ে তার চেয়ে বেশি কার্বণ শোষণ করে | এতদিন  ভারতীয়রা  ভিসা অন অ্যারাইভালের সুবিধা এবং রয়্যালটি ফি-তে বিশেষ ছাড়ের সুবিধা পেয়ে এসেছেন । এক্ষেত্রে অন্যান্য দেশ থেকে ভুটানে গেলে ২৫০ ডলার লাগে । এবার ভারতীয়দের ক্ষেত্রে ৫ বছর বয়স পর্যন্ত কোন টাকা লাগবে না । কিন্তু ৬-১২ বছর বয়সীদের জন্য ৫০০ টাকা এবং তার উপরে বয়স হলে ১২০০ টাকা দিতে হবে ভুটান সরকারকে । সেই নিয়মই আগামী জুলাই মাস থেকে এই নিয়ম চালু করার কথা ঘোষণা করেছে ভুটান সরকার ।

মন্তব্য
Loading...