সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

এবার থেকে আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট অন্যের সাহায্য ছাড়া ঘরে বসেই

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: এবার থেকে আধার কার্ডে মোবাইল নম্বর আপডেট অন্যের সাহায্য ছাড়া  ঘরে বসেই। আপনার আধার কার্ড আছে কিন্তু আধার কার্ডে মোবাইল নম্বর নাই তাহলে আপনি কি করবেন। আপনি নিজেই বুঝতে পারছেন আধার কার্ডে মোবাইল নম্বর থাকা কতটা জরুরি। মোবাইল নম্বর থাকলে আধার কার্ডে তথ্য লক করা সহ অনেক ধরনের সুবিধা আপনি নিতে পারবেন। আপনি চাচ্ছেন আধার কার্ডে মোবাইল নম্বর যুক্ত করতে কিন্তু পাশ্বর্তী আধার কেন্দ্র বা এনরোলমেন্ট সেন্টারে যাবেন সময় হচ্ছে না।

ডিজিটাল ইন্ডিয়া আপনাকে সে সুযোগ দিচ্ছে। ডিজিটাল ইন্ডিয়ার অন্যতম পদক্ষেপ আধার কার্ড ব্যবস্থাপনা আর সেখানে আপনার মোবাইল নম্বর না থাকলে বা ভুল থাকলে আপনিই ঠিক করতে পারবেন। আধার কার্ডের মোবাইল নম্বর ঠিক করতে লাগবে না আপনার কোন কাগজপত্র। সরকারের এই পদ্ধতির কারণে সাধারণ মানুষ হয়রানির হাত থেকে মুক্তি পাবে। তবে আধার কার্ড গ্রহীতাকে মোবাইল নম্বর পরিবর্তন করতে বায়োমেট্রিক যাচাইকরণ করতে হবে।

আধার কার্ডের এই মোবাইল নম্বর আপডেট করায়ও রাখা হয়েছে সবরকম সুরক্ষা ব্যবস্থা। তাহলে আর দেরী না করে জেনে নিই কিভাবে। প্রথমে resident.uidai.gov.in ওয়েসাইটে যেতে হবে। এখান থেকে আপনি পরিবর্তন করতে পারবেন আপনার মোবাইল নম্বর। কাগজপত্র ছাড়া মোবাইল নম্বর আপডেট করার ঝামেলাটা বাড়িতে বসেই সেরে ফেলুন। ওয়েব সাইটে ঢুকে আপনি ফোন নম্বর যুক্ত করতে পারবেন। এ জন্য একটি ফর্ম ডাউনলোড করতে হবে৷ ফর্মটি প্রিন্ট নিয়ে ‘Field for Update’ সেকশনে Address-এর আগে টিক চিহ্ন বসান। ফর্মের মধ্যে মোবাইল নম্বরসহ আর কোন তথ্য আপডেট করার থাকলে লিখুন৷ ফর্মটি ডাক বা সরাসরি আধার অফিসের দেওয়া ঠিকানায় পাঠিয়ে দিন৷

মন্তব্য
Loading...