দীর্ঘ ৪০ বছরের প্রথার অবসান! এবার থেকে মন্ত্রীরা নিজেরাই নিজেদের আয়কর মেটাবেন

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: দীর্ঘ ৪০ বছর যাবৎ চলে আসা আইনের বিলুপ্তি ঘটাল উত্তরপ্রদেশ সরকার। বলা যায়, দেশজুড়ে চলা সমালোচনার হাত থেকে নিজেদের রাজ্যকে বাঁচানোর উদ্দেশ্যেই এই সিদ্ধান্ত নিয়েছে উত্তরপ্রদেশ এর রাজ্য সরকার।

বিগত ১৯৮১ সালে ভারতের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী বিশ্বনাথ প্রতাপ সিং নিজের রাজ্যে নতুন আইন চালু করেন। সেই আইনে বলা হয়, মুখ্যমন্ত্রী সহ রাজ্যের সব মন্ত্রীর আয়কর রাজ্যের ট্রেজারি বেঞ্চ থেকে মেটানো হবে। কারণ হিসাবে তিনি জানান, উত্তরপ্রদেশের বেশীরভাগ মন্ত্রী দরিদ্র সম্প্রদায়ভুক্ত হওয়ায় তাঁদের ওপর আয়করের বোঝা চাপানো উচিত নয়। এরপর থেকে এতদিন পর্যন্ত একই আইন বলবৎ রয়েছে উত্তরপ্রদেশে।

কিন্তু বর্তমানে উত্তরপ্রদেশের মন্ত্রীরা আর দরিদ্র পরিবারভুক্ত নন। ১১১ কোটি টাকা সম্পত্তির মালিক মায়াবতী, স্ত্রী ডিম্পলের সঙ্গে ৩৭ কোটি টাকা সম্পত্তির মালিক অখিলেশ যাদবের মতো নেতারা এখন সেখানকার গদি সামলাচ্ছেন। কিন্তু তা স্বত্বেও আইন অনুযায়ী আয়কর দিতে হয়না এঁদের মধ্যে কাউকেই। উল্লেখ্য, গত আর্থিক বছরে উত্তরপ্রদেশের সকল মন্ত্রীদের আয়কর বাবদ ৮৬ লক্ষ টাকার বিল মেটায় রাজ্যের ট্রেজারি বেঞ্চ।

একারণে সম্প্রতি উত্তরপ্রদেশের বিরুদ্ধে সমালোচনার ঝড় ওঠে সংবাদ মাধ্যমে। অবশেষে উপায় না পেয়ে নিন্দিত হওয়া থেকে নিজের রাজ্যকে রক্ষা করতে দীর্ঘ ৪০ বছরের আইন খারিজ করার নির্দেশ দেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...