পবিত্র হজ পালন করতে গিয়ে বাংলাদেশি আরও চার হাজির মৃত্যু

0

পবিত্র হজ পালন করতে গিয়ে গত ১৩ আগস্ট মঙ্গলবার পর্যন্ত বাংলাদেশে মোট ৬৯ হজযাত্রীর মৃত্যু হয়েছে। এদের মধ্যে ৬১ জন পুরুষ ও ৮ জন নারী। মক্কায় ৬২ জন, মদিনায় ৬ জন এবং ১ জন জেদ্দায় মারা যান। ধর্ম মন্ত্রণালয়ের মাধ্যমে মক্কা থেকে প্রকাশিত হজ ম্যানেজমেন্ট সেন্টার সূত্রে জানা যায় গত মঙ্গলবার ১৩ আগস্ট আরো চারজনের মৃত্যু হয়েছে।

১৩ আগস্ট মঙ্গবাড়ে যে চার হজযাত্রী মারা যান তারা হচ্ছেন পঞ্চগড়ের তেঁতুলিয়া শালবন গ্রামের মোহাম্মদ লুৎফর রহমান (৬৬), হবিগঞ্জ জেলার বানিয়াচং থানা বানিয়াচং উত্তর-পশ্চিম গ্রামের শেখ তায়েব আলী (৭৯), যশোর জেলার শার্শা থানার গ্রামের গ্রামের মোহাম্মদ সফেদ আলী (৮২), দিনাজপুর সদরের মুদিপাড়া গ্রামের বাসিন্দা মোহাম্মদ রুস্তম আলী (৬৮)।

চলতি বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় মোট হজযাত্রীর সংখ্যা ১ লাখ ২৬ হাজার ৯২৩ জন। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ফিরতি হজ ফ্লাইট শুরু হবে ১৭ আগস্ট, যা চলবে ১৫ সেপ্টেম্বর পর্যন্ত।

প্রসঙ্গত হজ ইসলাম ধমৃালম্বীদের জন্য একটি আবশ্যকীয় ইবাদত বা ধর্মীয় উপাসনা। এটি ইসলাম ধর্মের পঞ্চম স্তম্ভ। শারীরিক ও আর্থিকভাবে সক্ষম প্রত্যেক মুসলমান নর-নারীর জন্য জীবনে একবার হজ সম্পাদন করা ফরজ বা আবশ্যিক। আরবি জিলহজ  মাসের ৮ থেকে ১২ তারিখ হজের জন্য নির্ধরিত সময়। হজ পালনের জন্য বর্তমান সৌদি আরবের নগরী এবং সন্নিহিত মিনা, আরাফাত, মুযদালিফা প্রভৃতি স্থানে গমন এবং অবস্থান আবশ্যক। এটি পৃথিবীর বাৎসরিক তীর্থযাত্রা। যিনি হজ সম্পাদনের জন্য গমন করেন তাঁকে বলা হয় হাজী।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...