সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে মারা গেছেন

0

জিম্বাবুয়ের সাবেক প্রেসিডেন্ট রবার্ট মুগাবে আজ শুক্রবার মারা গেছেন। তার পরিবার সুত্রে জানা যায় তিনি শারীরিকভাবে অসুস্থ ছিলেন। ৯৫ বছর বয়সী মুগাবে সিঙ্গাপুরের একটি হাসপাতালে মারা যান। ২০১৭ সালের ২১ নভেম্বর এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে তাকে ক্ষমতাচ্যুত করা হয়। প্রাক্তন এই প্রেসিডেন্ট ৩ দশক ক্ষমতায় ছিলেন।

১৯৮০ সালে স্বাধীনতার পর প্রথম নির্বাচনে জয়ী হয়ে তিনি প্রধানমন্ত্রী নির্বাচিত হন। ১৯৮৭ সালের পর তিনি প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করেন। রবার্ট গ্যাব্রিয়েল মুগাবে শ্বেতাঙ্গ শাসনের বিরুদ্ধে স্বাধীনতা আন্দোলনের অন্যতম নেতার মর্যদা পেয়েছিলেন। ২০১৭ সালের ২১ নভেম্বর মুগাবে ৩৭ বছর শাসনের পর প্রেসিডেন্ট পদ থেকে পদত্যাগ করেন। ১৯২৪ সালের ২১ ফেব্রুয়ারি তৎকালীন রোডেশিয়ায় জন্ম নেন সাবেক এই প্রেসিডেন্ট। ১৯৬৪ সালে রোডেশিয়া সরকারের সমালোচনা করে বিচার বহির্ভূতভাবে তিনি এক দশকেরও বেশি সময় কারাগারে আটক ছিলেন।

১৯৭৩ সালে কারাগারে থাকতেই তিনি জিম্বাবুয়ে আফ্রিকান ন্যাশনাল ইউনিয়নের (জানু) প্রেসিডেন্ট নির্বাচিত হন। মুগাবে ছিলেন জানুর প্রতিষ্ঠাতা। দক্ষিণ রোডেশিয়ার হারারের জিম্বা জেলার কুতমা জেসুইত মিশনের কাছে জন্মগ্রহণ করেন। ছয় ভাই বোনের মধ্যে তিনি ছিলেন ৩য়। বড় দুই ভাই শৈশবকালে মৃত্যুবরণ করেন। গ্যাব্রিয়েলের বাবা ছিলেন একজন কাঠমিস্ত্রী। ১৯৩৪ সালে মুগাবে পরিবার কাজের বুলাওয়ে চলে আসেন।

১৯৮০ সালে জিম্বাবুয়ে স্বাধীন হবার পর থেকে মুগাবে ক্ষমতায় ছিলেন। ৩৭ বছর শাসন কাজ পরিচালনা করে দেশের পার্লামেন্টের স্পিকারের কাছে ২০১৭ সালে পদত্যাগ পত্র জমা দেন।

মন্তব্য
Loading...