সময়ের সাথে হাত মিলিয়ে

আবর্জনা থেকে এভারেস্ট ছাড় পেল না – মিলল ৫ টন আবর্জনা

ভাবতে অবাক লাগে পৃথিবীর সবচেয়ে উঁচু আবর্জনা ফেলার জায়গা এখন এভারেস্ট শৃঙ্গ । নেপাল প্রশাসনের দাবি ৫ হাজার কেজির উপরে জঞ্জাল উদ্ধার হয়েছে পৃথিবীর সর্বোচ্চ উচু শৃঙ্গ থেকে । প্লাস্টিক থেকে জৈব বর্জ্য, প্রায় কয়েক দশক ধরে জমে রয়েছে । এই সব আবর্জনার তালিকায় কি নেই ? আবর্জনার স্তূপে অক্সিজেন সিলিন্ডার, টিনের পাত্র, প্লাস্টিকের ব্যাগ, টুকিটাকি জিনিসপত্র, মানববর্জ্য – সবই আছে ।

১৪ ই এপ্রিল নেপালি নববর্ষ শুরু হয় । প্রতিবছর ওই দিন থেকেই ৪৫ দিন ব্যাপী এভারেস্ট অভিযান শুরু হয় । গত এপ্রিল মাস থেকে সেনাবাহিনীর সাহায্য নিয়ে হিমালয় সাফাই অভিযান শুরু করেছে নেপাল প্রশাসন ।

এই অভিযানে আশা করা হচ্ছে, সব মিলিয়ে অন্তত ১০ হাজার কেজি আবর্জনা পাওয়া যাবে । এই অভিযানের ফলে, এভারেস্টের পথে আটকে পড়ে মারা যাওয়া অভিযাত্রীর মৃতদেহ উদ্ধার করা হয়েছে । ইতিমধ্যে চারটি দেহ চিহ্নিত করেছে উদ্ধারকারী দল । এই অভিযানে সব মিলিয়ে খরচ পড়বে অন্তত ২ কোটি৩০ লক্ষ নেপালি টাকা । প্রতিবছর শয়ে শয়ে অভিযাত্রী ও শেরপা এভারেস্ট অভিযানে যান । কিন্তু, অভিযান শেষ করে ফিরে আসার সময় অক্সিজেন সিলিন্ডার থেকে শুরু করে বিয়ারের বোতল, প্লাস্টিক, বিভিন্ন টুকিটাকি জিনিস ফেলে আসেন তারা । আবর্জনার স্তুপ থেকে হিমালয়কে নির্মল করার জন্য মরিয়া নেপাল সরকার ।

মন্তব্য
Loading...