সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

অবশেষে রাজ্যে ঘটল শীতের অগমন; তাপমাত্রার পারদ নামল ৩ ডিগ্রী

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ শেষ পর্যন্ত রাজ্যবাসীকে স্বস্তি দিয়ে রাজ্যে শীতের পদার্পণ ঘটল। রাতারাতি তাপমাত্রা কমে গেছে প্রায় ৩ ডিগ্রী সেলসিয়াস। মঙ্গলবার যেখানে ছিল ১৮.৬ ডিগ্রী সেখানে বুধবার তাপমাত্রা হয়েছে ১৫.৬ ডিগ্রী। আবহাওয়া দফতর আশা করছে সপ্তাহ শেষ হতে হতে তাপমাত্রা আরও বেশ খানিকটা কমে যাবে।

শীতপ্রিয় বাঙালীর দুশ্চিন্তা কমিয়ে এবারে রাজ্যে শীতকাল হয়ত আসলো। তাপমাত্রা একেবারে একদিনে ৩ ডিগ্রী সেলসিয়াস কমে গেছে। সপাহান্তে তাপমাত্রা ১৩ ডিগ্রীতে নামার সম্ভাবনা রয়েছে। আবহাওয়াবিদদের মতে তাপমাত্রা কমলেও এখনও তাপমাত্রা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রী বেশী আছে।

পশ্চিমী ঝঞ্ঝা, নিম্নচাপ, ঘূর্ণবাত এই সব কিছুর জন্যই সারা দেশে আবহাওয়ার ব্যাপক পরিবর্তন চলেছে। কথাও তুষারপাত, কথাও বৃষ্টি এবং কথাও শীতকালেও গরম। এমত অবস্থায় ডিসেম্বরের মাঝামাঝি সময়তেও রাজ্যে শীত ছিল অধরা। কিন্তু পশ্চিমী ঝঞ্ঝা  একটু কেটে যাওয়াতে পরিস্থিতি বদলেছে খানিকটা। অবশেষে রাজ্যে ঠাণ্ডা অনুভূত হচ্ছে। উত্তরে হাওয়া ঢুকছে রাজ্যে। বিহার, উত্তরপ্রদেশ, হরিয়ানা, দিল্লীতে ব্যাপক হারে ঠাণ্ডা বাতাস বইছে। পশ্চিমবঙ্গের উত্তরাঞ্চলের জেলাগুলিতে তাপমাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াসের নীচে যাবার সম্ভাবনা রয়েছে। এছাড়াও রাজ্যের অন্যান্য জেলাগুলিতে তাপমাত্রা ১০ ডিগ্রীর আশাপাশে ঘোরা ফেরা করবে বলে জানা যাচ্ছে।

তবে রাজ্যবাসীর সুখ কতোটা স্থায়ী হবে সেটাই আশঙ্কার। কেনোনা আবহাওয়াবিদদের ধারণা আগামী ৭২ ঘণ্টার মধ্যে বদলে যাবে আবহাওয়া। শুক্রবার থেকে হয়ত আবার পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরে হাওয়া রাজ্যে ঢুকতে বাঁধাপ্রাপ্ত হবে। ফলে তাপমাত্রা আবার বেড়ে যাবার সম্ভাবনা দেখা দিয়েছে। এছাড়াও উত্তরবঙ্গে থাকবে ভারী কুয়াশার চাদর। কিন্তু কোলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে সকালের দিকে কুয়াশা থাকলেও বেলা বাড়ার সাথে সাথে আবহাওয়া হয়ে যাবে রৌদ্রোজ্জ্বল।

মন্তব্য
Loading...