সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

অবশেষে ১৬৯ দিন পর দেশে প্রথম চালু হল মেট্রো, কলকাতা নিয়ে অনিশ্চয়তা !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ মার্চ মাসে গোটা দেশে লকডাউন জারি করার সাথে সাথে বন্ধ করে দেওয়া হয়েছিল রেল পরিষেবা । অবশেষে ১৬৯ দিন পরে দেশে চালু হল মেট্রো পরিষেবা । স্বরাষ্ট্র মন্ত্রকের পূর্ব ঘোষিত তারিখ ৭ই সেপ্টেম্বর থেকেই চালু হল দিল্লি-সহ নয়ডা, চেন্নাই, কোচি, বেঙ্গালুরু, মুম্বই লাইন-১, জয়পুর, হায়দরাবাদ মেট্রো রেল।তবে কলকাতা মেট্রো এদিন চালু হয়নি । নির্দিষ্ট করে ঠিক কবে চালু হবে এখনও জানা যায়নি ।

স্বরাষ্ট্র মন্ত্রকের একগুচ্ছ নির্দেশনা মেনে নিয়ে আজ দেশের বেশ কিছু শহরে চালু করে দেওয়া হল মেট্রো পরিষেবা । কলকাতা মেট্রো আজ চালু হয়নি । আগে জানানো হয়েছিল ৮ই আগস্ট থেকে কলকাতায় মেট্রো চালু করা হবে । পরে ফের জানানো হয়েছে চলতি মাসের ১৩ বা ১৪ তারিখ চালু করা হতে পারে মেট্রো ।

২৯ শে আগস্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়ে দিয়েছিল ৭ই সেপ্টেম্বর থেকে মেট্রো চালু হবে । পাশাপাশি জানিয়ে দিয়েছিল করোনা সংক্রমণের কারনে মেনে চলতে হবে একগুচ্ছ নির্দেশিকা । ফলে আগে থেকেই চলছিল মেট্রো চালু করার দীর্ঘ প্রস্তুতি পর্ব । কেন্দ্র থেকে গ্রিন সিগন্যাল পাবার পর থেকেই  ট্রেনের বগি থেকে স্টেশন স্যানিটাইজেশন প্রক্রিয়া শুরু করা হয়েছিল । ১৬৯ দিন বন্ধ থাকার পর অবশেষে মেট্রোর চাকা গড়াতে শুরু করল আজ থেকে ।

কেন্দ্রীয় নির্দেশনা অনুযায়ী মেট্রো চালু হলেও টিকিট কিনে মেট্রোয় ওঠা যাবে না । যাদের স্মার্ট কার্ড আছে শুধু মাত্র তারাই মেট্রো সফর করতে পারবেন । এছাড়াও করোনার উপসর্গ আছে বা করোনা আক্রান্ত কেউ মেট্রোতে উঠতে পারবেন না । এদিকে মেট্রো স্টেশনগুলিতে যাতে কোনভাবে ভিড় না হয় এবং সামাজিক দূরত্ব বিধি মেনে চলা হয় সঠিকভাবে সেদিকে কঠোরভাবে নজর রাখতে বলা হয়েছে ।

আজ থেকে দেশের বেশ কিছু শহরে মেট্রো পরিষেবা চালু হলেও সব লাইন চালু করা হয়নি । রাজধানী দিল্লির ক্ষেত্রে  শুধু ইয়েলো লাইন চালু হয়েছে। তবে খুব দ্রুত বাকি লাইনগুলি চালু করার প্রস্তুতি চলছে  এদিন মেট্রো শুরু নিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল বলেন, ‘আমি খুবই আনন্দিত দিল্লি মেট্রো পরিষেবা আজ চালু হওয়ায়। মেট্রো খুব ভাল ব্যবস্থা নিয়েছে। আমাদেরও অসতর্ক হলে চলবে না।’

আপাতত মেট্রোতে চড়ার সময় সামাজিক দূরত্ব যাতে ঠিকমত মান্যতা পায় সেদিকে নজর রেখে আপাতত স্বাভাবিক অবস্থার তুলনায় ২০ শতাংশ যাত্রী নেওয়া হবে। স্টেশনে প্রবেশের আগেই স্বাস্থ্য পরীক্ষা করা হবে সব যাত্রীর। এর জন্য যাত্রীদের হাতে সময় নিয়ে স্টেশনে আসতে বলা হয়েছে।যাতায়াতের সময় কম কথা বলার অনুরোধ করা হয়েছে। একই সঙ্গে বলা হয়েছ, যাদের খুবই দরকার শুধু তারাই এখন সফর করুন। যাত্রীরা পকেটে স্যানিটাইজার রাখতে পারেন কিন্তু সেটা কখনও ৩০ মিলির বেশি হবে না।

কলকাতা মেট্রো চলতি মাসেই চালু হতে পারে

কলকাতা মেট্রোর ক্ষেত্রে সুরক্ষার জন্য আগেই জানিয়ে দেওয়া হয়েছে,  স্টেশনে টোকেন বা টিকিট কেটে মেট্রো চড়া যাবে না । স্মার্ট কার্ড থাকলে তবেই মেট্রো ব্যবহার করতে পারবেন । যদি স্মার্ট কার্ড না থাকে তবে কলকাতা মেট্রোর অ্যাপের মাধ্যমে আসন বুক করতে হবে। কলকাতা মেট্রোর তরফে সর্বশেষ যে প্রেস বিবৃতি প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে, আগামী ১৪ সেপ্টেম্বর থেকে সম্ভবত মেট্রো পরিষেবা শুরু হতে চলেছে। তবে ১৩ সেপ্টেম্বর মেডিক্যালের প্রবেশিকা পরীক্ষা বা নিট থাকায় ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে সেদিন পরিষেবা চালানো হতে পারে।

মন্তব্য
Loading...