সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আগামীতে ভারতে বন্ধ হতে পারে Facebook ! এমনটাই আশঙ্কা প্রকাশ

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ লাদাখ সীমান্তে চীনের সাথে ভারতের সেনাদের সংঘর্ষের পর চীনের বিরুদ্ধে একের পর এক পদক্ষেপ নিচ্ছে ভারত সরকার । ইতিমধ্যে জনপ্রিয় অ্যাপ Tik Tok সহ ৫৯ টি চীনা অ্যাপ ব্যান ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার । এবার আগামীতে ভারতে বন্ধ হতে পারে Facebook ! এমনটাই আশঙ্কা প্রকাশ করছেন খোদ Facebook এর কর্ণধার মার্ক জুকেরবার্গ ।

একের পর এক চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করার পর, বিশেষ করে ভারতে টিকটক ব্যান হওয়া নিয়ে এবার চিন্তা প্রকাশ করলেন ফেসবুক প্রধান মার্ক জুকেরবার্গ। তিনি ফেসবুক কর্মচারীদের জানিয়েছেন, ভারত সরকারের টিকটককে নিষিদ্ধ করার পদক্ষেপ যথেষ্ট উদ্বেগজনক। মার্ক জুকেরবার্গের ধারনা, Tik Tok এর মত ২০ কোটি ভারতীয় ব্যবহারকারী একটা জনপ্রিয় অনলাইন প্লাটফর্ম ভারত যদি নিষিদ্ধ করতে পারে, তাহলে Facebook নিয়েও যেকোন সময়ে সিদ্ধান্ত নিতে পারে ।

ভারতে যে সব চীনা অ্যাপ নিষিদ্ধ ঘোষণা করেছে তার মধ্যে Tik Tok ছিল সবচেয়ে বেশি জনপ্রিয় । গোটা বিশ্ব তো বটেই, শুধুমাত্র ভারতেই এই অ্যাপের ব্যবহারকারী ছিল ২০০ মিলিয়নের বেশি । ক্যাসি নিউটনের ধারনা অনুসারে, ভারতে টিকটক ব্যান নিয়ে চিন্তিত মার্ক জুকেরবার্গ। তিনি জানিয়েছেন, ভারত যদি ২০০ মিলিয়ন ব্যবহারকারীর একটি প্লাটফর্মকে নিষিদ্ধ করতে পারে, তবে সুরক্ষা এবং গোপনীয়তার ক্ষেত্রে কিছু ভুল না হলেও ফেসবুককেও নিষিদ্ধ করা হতে পারে।

Facebook এর কর্ণধার মার্ক জুকেরবার্গের এই চিন্তার পিছনে কারন এবং যুক্তি আছে । কারন বিশ্বের জনপ্রিয়তম সোশ্যাল সাইট facebook ইতিমধ্যেই জাতীয় সুরক্ষা নিয়ে বিশ্বের বিভিন্ন দেশের সরকারের সঙ্গে লড়াই করছে। নির্বাচন, বিদ্বেষমূলক বক্তব্য ইত্যাদি একাধিক ইস্যুতে মার্ক জুকেরবার্গের এই প্লাটফর্ম বিভিন্ন দেশের সরকারের সাথে মতবিরোধ হয়েছে । ধারনা করা হচ্ছে, ভারতে  টিকটক ব্যান করা থেকে শুরু করে জাতীয় নিরাপত্তার বিষয় দেখিয়ে ফেসবুককেও নিষিদ্ধ করা হতে পারে বলে আশঙ্কা রয়েছে জুকেরবার্গের।

এদিকে, ভারতে এখনও পর্যন্ত কোনও সমস্যায় পড়েনি ফেসবুক। তবে বিশ্বের অন্যান্য সরকারের সঙ্গে অবস্থা বিবেচনা করে ভারতে তাঁদের ভবিষ্যৎ নিয়ে চিন্তা করা সম্পূর্ণ ভুল নয়। বর্তমানে হোয়াটসঅ্যাপও ফেসবুকের সঙ্গে যুক্ত হয়েছে। ভারতে ফেসবুক নিষিদ্ধ হলে হোয়াটসঅ্যাপের কি হবে, তা নিয়েও প্রশ্ন উঠছে।

মন্তব্য
Loading...