গুগলে সরাসরি কি কি জিনিষ সার্চ করলে আপনি বিপদের সামনে পড়তে পারেন; কেন সেগুলি সার্চ করা উচিৎ নয়

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ নেট দুনিয়ার সাথে যারা একটু হলেও পরিচিত তাদের কাছে গুগল একটা পরিচিত নাম । সারা পৃথিবীতে প্রায় সকলেই আজ গুগলের প্রতি নির্ভরশীল । সার্চ ইঞ্জিন হিসাবে এই মুহুতে বলতে গেলে কোন বিকল্প নেই । এমনকি আমাদের জানা ওয়েব সাইট খুলতে গেলেও আমরা বেশীরভাগ সময়ে গুগলে লিখে তারপর ওপেন করি । আবার বেশীরভাগ জিনিস এখন অনলাইনের মাধ্যমে হচ্ছে । তা সে বিজ্ঞাপন হোক বা চাকরীর আবেদন, কিম্বা কোন তথ্য বা কেনা কাটা । এখন তো আবার ক্যাশ লেস লেনদেন দ্রুত জনপ্রিয় হচ্ছে । কিন্তু  কোনো তথ্য দরকার  হলে  হুটহাট করেই গুগলের সার্চ বক্সে গিয়ে সে বিষয়ে খোঁজ করা শুরু করেন অনেকেই।  যাঁরা সবকিছুতেই গুগলের ওপর নির্ভর করেন, তাঁদের মনে রাখতে হবে এসব কনটেন্ট বা ডাটা কিন্তু গুগল নিজে তৈরি করে না। গুগল কেবলমাত্র  একটি অনলাইন প্ল্যাটফর্ম ,  যেখানে বিভিন্ন ওয়েবসাইটের তথ্য দেখা যায়। তাই গুগলে দেখা সব তথ্য যে সঠিক ও নির্ভুল হবে, এটা মনে করার কোনো কারণ নেই। তাই গুগলে আছে এবং সেগুলি সঠিক এটা ভাবা বোকামি হবে । কারন  গুগলে দেখা অনেক জিনিস আপনার জন্য ক্ষতির কারণ হতে পারে। তবে কিছু কিছু ক্ষেত্রে  গুগলের সার্চ -এর সাহায্য নেবার আগে  কয়েকটি বিষয় জেনে রাখা ভাল । তাহলেই বুঝতে পারবেন, সেগুলি যে ভাবে খুজছেন সেটা গুগলে খোঁজা একেবারেই বন্ধ করা উচিত ।হয়ত এতে অনলাইনে আপনি নিরাপদ থাকবেন ।যে যে বিষয় গুলির উপরে একটু নজর রাখা উচিৎ সেগুলিতে একবার নজর বুলিয়ে নেওয়া যাক ।

অনলাইন ব্যাঙ্কিং(Online Banking):

এখন সরাসরি ব্যাঙ্কে না গিয়ে ঘরে বসে টাকা পয়সা লেন দেন করা যায় । একে বলে অনলাইন ব্যাঙ্কিং(Online Banking) । অনলাইন ব্যাঙ্কিং-এ লেনদেন করার সময় আপনি যে ব্যাংকে লেনদেন করেন, সেই ব্যাঙ্কের  অনলাইন ঠিকানাটা মাথায় রাখবেন ।  সঠিক URL বা Link ছাড়া অনলাইনে খুঁজে তাদের সাইট বা সেবা সম্পর্কে জানার চেষ্টা করবেন না। অনেক সময় ব্যাংকের ওয়েবসাইটের আদলে ফিশিং সাইট তৈরি করে রাখে সাইবার অপরাধীরা । আপনি ভুলে এমন কোনো সাইটে গিয়ে নিজের আইডি-পাসওয়ার্ড দিয়ে ফেললেই সর্বনাশ।এই কারনে  লেনদেন সম্পর্কিত তথ্য  গুগলে সার্চ না করাই ভালো।

গ্রাহক সেবার নম্বর (Customer Care Number):

সাইবার অপরাধীরা অনলাইনে বিভিন্ন সেবার ভুয়া নম্বর ও ওয়েবসাইট দিয়ে রাখে । বেশীরভাগ সময় আমরা হেল্প লাইনের নাম্বার গুগলে গিয়ে সার্চ করি । কিন্তু অনেক সময় দেখা যায় সেগুলি ভুয়ো ।   গুগলে এখন পর্যন্ত সবচেয়ে বেশি স্ক্যামের শিকার হন গ্রাহক সেবার নম্বর খোঁজ করতে গিয়ে ।  তাই গুগল থেকে কোনো গ্রাহক সেবার ফোন নম্বর জানতে গেলে একটু  খেয়াল রাখুন এবং সেটা নিয়ে প্রতারণা এড়িয়ে চলতে সতর্ক থাকুন।

অ্যাপ ও সফটওয়্যার ডাউনলোড (App and Software Download):

কোন দরকারি সফটওয়্যার খুঁজতে গুগলে গিয়ে প্রতারণার ফাঁদে পড়াটা একটা স্বাভাবিক বিষয় । মোবাইল অ্যাপ বা সফটওয়্যার ডাউনলোড করতে সরাসরি অ্যান্ড্রয়েডের জন্য গুগল প্লে বা আইফোনের জন্য অ্যাপ স্টোরে যান। গুগলে সার্চ করে কোনো অ্যাপ ডাউনলোড করবেন না। কারণ, সাইবার অপরাধীরা কারসাজি করতে পারে এ ক্ষেত্রে । ওরা সময় বিশেষে অনেক সফটওয়্যার ডাউনলোডের জন্য প্রলুব্ধ করতে পারে। মনে রাখতে হবে, ভুয়া অ্যাপ বা সফটওয়্যার ডাউনলোড করলে আপনার ডিভাইসে ম্যালওয়্যার চলে আসতে পারে।যার ফলে সাইবার অপরাধীরা আপনার ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিতে পারে ।

ওষুধ(Medicine):

আপনি কোনো সমস্যায় ভুগলে সরাসরি চিকিৎসকের সঙ্গে কথা বলুন। গুগলে দেওয়া তথ্য সব সময় সঠিক হয় না। গুগলে দেখা তথ্য অনুযায়ী ওষুধ কিনে বিপদে পড়তে পারেন। তাই স্পর্শকাতর বিষয়গুলোতে গুগল সার্চের ওপর নির্ভর করা উচিত নয়।

শেয়ার বাজারের তথ্য(Information about Share):

স্বাস্থ্য বিষয়ক তথ্যের মতোই আর্থিক বিষয়গুলোতেও গুগলের ওপর নির্ভর করা মোটেও ঠিক নয়। আর্থিক সফলতার বিষয়গুলো এক একটা কোম্পানির আলাদা আলাদা হয় ।বিনিয়োগের ক্ষেত্রে গুগল সার্চের তথ্যের ওপর নির্ভর না করাটাই আপনার জন্য সবচেয়ে ভালো হবে।

সরকারি তথ্য (Govt. Information):

অনেক সময় সাইবার অপরাধীরা ব্যাংকের ওয়েবসাইটের মতোই সরকারি নানা সাইটের ভুয়া তথ্য তৈরি করে রাখে । যেগুলি গুগলে সার্চ করলে দেখতে পাওয়া যায় । এক্ষেত্রে স্ক্যামারদের প্রাথমিক লক্ষ্য থাকে,  সরকারি বিভিন্ন সাইটের নকল করে সাইট তৈরি করে ব্যবহারকারীকে বোকা বানানো ।এই কারনে  গুগল সার্চে দেখা অনেক ওয়েবসাইট প্রকৃত মনে হলেও পরে তা ভুয়ো বলে প্রমাণিত হয়। গুগলে সার্চ করার বদলে সংশ্লিষ্ট ওয়েবসাইটের URL জেনে নিয়ে সেটা খুললে নিরাপদ থাকা যায় ।

সামাজিক যোগাযোগের মাধ্যম (Social Network):

সামাজিক যোগাযোগের মাধ্যমের Log In Page  কখনো গুগলে সার্চ করবেন না। গুগলের Address Box-এ সামাজিক যোগাযোগের মাধ্যমের ওয়েবসাইটের লিংকটি সরাসরি লিখে ওপেন করবেন । গুগল সার্চের মাধ্যমে গেলে আপনি ফিশিং আক্রমণের মুখে পড়তে পারেন। এর ফলে আপনি ভুয়া কোনো ওয়েবসাইটে চলে যেতে পারেন।

গুগলে অফারের খোঁজ(Search for Offer): 

অনলাইন এখন কোন পন্যের বিজ্ঞাপনের সেরা ব্যবস্থা এবং তারা নিয়মিত সম্ভাব্য ক্রেতার জন্য অফার দিয়ে থাকে । এই কারনে অনেকেই গুগলে গিয়ে অনলাইন সাইটগুলোর অফারের খোঁজ করেন। গুগলে এমন হাজারো অফার পাবেন। এসব অফারের ফাঁদে ফেলে আপনার গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে  নেওয়া অসম্ভব নয় ।  তাই গুগলে সরাসরি কোনো অফারের খোঁজ করবেন না। যে সাইটে কেনাকাটা করতে চান সরাসরি তাদের ওয়েবসাইট থেকে পণ্য কিনুন।

বিনা মূল্যের অ্যান্টিভাইরাস(Free Anti Virus):

নিজেদের পিসিতে ব্যবহার করার জন্য বেশীর ভাগ মানুষ ফ্রি Anti Virus Software ডা উন লোড করে নেন । এবং এগুলি করার সময় অনেকেই গুগলে গিয়ে  Free Anti Virus খোঁজ করেন। গুগলে ‘ফ্রি অ্যান্টিভাইরাস (Free Anti Virus)  খোঁজ করলে অসংখ্য ভুয়া সফটওয়্যার পাবেন, যা আপনার ডিভাইসের জন্য ক্ষতির কারণ হতে পারে। গুগলে খোঁজ করে আসল-নকল বের করা অনেকের জন্য কঠিন।

ছাড় পেতে কুপন: (Discount Coupon) :

অনেকেই কেনাকাটার জন্য ছাড় পেতে গুগলে নানা কুপনের খোঁজ করেন। এ ধরনের কুপন খোঁজ করতে গেলে আপনি ভুয়া কুপনের চক্করে পড়ে ভুয়া সাইটে চলে যাবেন। এখান থেকে আপনার কার্ডের তথ্য চুরি হয়ে যেতে পারে। তাই গুগলে ছাড় খোঁজা বন্ধ করুন।

তথ্যসূত্র: Gazets Now

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...