সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

রপ্তানি বন্ধ ! অগ্নিমূল্য পেঁয়াজের ঝাঁজে চোখে জল আসছে বাংলাদেশিদের

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ক্রমবর্ধমান পেঁয়াজের দাম নিয়ন্ত্রন করতে কেন্দ্রিয় সরকার যে কোন ধরনের পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে । রপ্তানি দুই দিন বন্ধ হতে না হতেই বাংলাদেশের খোলা বাজারে পেঁয়াজের দাম অগ্নিমূল্য । হুহু করে বাড়তে শুরু করেছে বাঙ্গালীর হেঁসেলের এই প্রয়োজনীয় বস্তুটির । ইতি মধ্যে খুচরো বাজারে কেজি প্রতি দামে পেঁয়াজ সেঞ্চুরি পার করে ফেলেছে বাংলাদেশ ।

গত বছর এই সেপ্টেম্বর মাসেই ভারতের বাজারে চাহিদা এবং যোগানের মধ্যে বিস্তর ফারাক থাকায় খোলা বাজারে পেঁয়াজের দাম আকাশ ছোঁয়া হয়ে যায় । তখনি কেন্দ্রিয় সরকারের পক্ষ থেকে পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করা হয় । চলতি বছরেও ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করল । ভারত থেকে আচমকা রপ্তানির জেরে বাংলাদেশে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে খুব দ্রুত ।

বাংলাদেশ সরকার ‘দেশে পেঁয়াজ মজুত আছে যথেষ্ট’ জানালেও খোলা বাজারে পেঁয়াজের দাম বাড়ছে খুব দ্রুত । ভারত থেকে পেঁয়াজ রপ্তানি বন্ধ ঘোষণা করার সাথে সাথে হঠাৎ করে পেঁয়াজের বিপুল চাহিদা তৈরি হয় । দাম বাড়ার আশঙ্কায় খুচরো বাজারে প্রয়োজনের তুলনায় অনেক বেশি পেঁয়াজ কিনে মজুত করতে চাইছেন সাধারন ক্রেতারা । আর সেই সুযোগে শুরু হয়েছে কালোবাজারি । ফলে খুব দ্রুত পেঁয়াজের দাম সেঞ্চুরির দোরগোঁড়ায় পৌঁছে গেছে পেঁয়াজের দাম ।

ভারতে এবছর পেঁয়াজের ফলন আবহাওয়ার কারনে ক্ষতিগ্রস্ত হয়েছে । সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রে চলতি বছর অতি বৃষ্টির কারনে ক্ষেতেই নষ্ট হয়েছে প্রচুর পেঁয়াজ । এদিকে করোনা পরিস্থিতি মোকাবিলায় দেশ জুড়ে দফায় দফায় চলা লকডাউনের জেরে, পরিবহণ ব্যবস্থার অপ্রতুলতায়, কিম্বা পেট্রোল-ডিজেলের দাম বেড়ে যাওয়ায় পেঁয়াজের দাম অনেকটাই বেড়েছে ।

এদিকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করার সিদ্ধান্ত নেবার পর গত তিন দিনে পেঁয়াজের কোনো ট্রাক যশোরের বেনাপোল বন্দরে প্রবেশ করেনি। ওপারে পেট্রাপোলে পেঁয়াজ বোঝাই সারি সারি লরি দাড়িয়ে পড়েছে । এমনকি রেলের র‍্যাক ভর্তি পেঁয়াজ বাংলাদেশে প্রবেশ করার জন্য অপেক্ষা করছে ।  আটকে থাকা পেঁয়াজ পচতে শুরু করছে । পেট্রাপোলের ব্যবসায়ীরা সরকারের এমন সিদ্ধান্তে ক্ষুব্ধ। তারা জানিয়েছেন, ট্রাক ফিরিয়ে নিয়ে যাওয়া ছাড়া উপায় নেই। পেঁয়াজে পচন ধরা শুরু হয়েছে। এই পেঁয়াজ নিলে তাদের মোটা অঙ্কের লোকসান গুনতে হবে ।

মন্তব্য
Loading...