শান্তিপূর্ণ ভাবে ঈদের উৎসব সম্পন্ন হচ্ছে শহর কলকাতায়

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: একদিকে যখন কাশ্মীরে অশান্তির ভয়ে বড়ো জমায়েত করতে নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন, অপরদিকে সেই সময়ই প্রতিবারের মতো নিয়ম মেনে শান্তিপূর্ণ ভাবে ঈদের উৎসব পালন করল কলকাতার মুসলিম সম্প্রদায়।

সকাল থেকেই অনবরত ঝিরি ঝিরি বৃষ্টি হয়ে চলেছে শহর কলকাতায়। কিন্তু আনন্দের ব্যাপারটি হল, ঈদ জমায়েতের সময়টুকু বিরতি দিয়েছে এই ইলশেগুঁড়ি বৃষ্টি। আর সেকারণে শান্তিপূর্ণভাবে সকলে নিজস্ব রীতি-নীতি পালন করতে পেরেছে বলে জানা যাচ্ছে।

বছরের বড়ো দুটি ঈদেই প্রচুর পরিমাণ মানুষের সমাগম ঘটে কলকাতার রেড রোডে। সেনাবাহিনীর নিয়ন্ত্রনেই প্রতিবার সুষ্ঠুভাবে সম্পন্ন হয় গোটা অনুষ্ঠান। এবারও তার বিকল্প হলনা। প্রশাসন এবং পুলিশের সহযোগিতা নিয়েই সম্পন্ন করা হল ঈদুল আজহা। কিন্তু সংবাদমাধ্যম থেকে জানা যাচ্ছে যে, প্রতিবারের তুলনায় এবার জমায়েতে মানুষের ভিড় কমে এসেছে। প্রথমত অনবরত বৃষ্টি চলার জন্য দূর-দূরান্ত থেকে আসতে পারেনি অনেকে, আর দ্বিতীয়ত আগামী ১৫ আগস্ট তারিখ (ভারতের স্বাধীনতা দিবস) উপেলক্ষে সেনাবাহিনীর প্যারেডের জন্য বাঁশ দিয়ে ঘিরে ফেলা হয়েছে গোটা রেড রোড। তবে অপরদিকে তুলনামূলক বেশি মানুষ চোখে পড়েছে দক্ষিণ কলকাতার পার্কসার্কাস অঞ্চলে আয়োজিত ঈদের জমায়েতে।

এককথায় শহর কলকাতায় এবছর খুবই শান্তিপূর্ণ পালিত হল ঈদুল আজহা। এমনকি বৃষ্টি হওয়া স্বত্বেও শান্তিপূর্ণভাবেই চলছে কোরবানিও। আনন্দের খবর হল, ঈদ উপলক্ষে সকাল থেকে কলকাতার কোনো এলাকা থেকেই সমস্যার খবর আসেনি। সরকারি নিয়ম মেনে সকলেই নির্দিষ্ট স্থানে পশু কোরবানি দিতে পারছেন বলে জানা যাচ্ছে।

উক্ত ঈদ উপলক্ষে করা জমায়েতে উপস্থিত মানুষের সূত্র থেকে জানা যায় যে, বিগত এক মাস আগে থেকেই শান্তিপূর্ণভাবে ঈদের দিনটি পালন করার অনুরোধ করা হয়েছে শহর কলকাতার বিভিন্ন স্থানে। সবাইকে বোঝানো হয়েছে যাতে কেউ রাগের মাথায় কোনরকম অশান্তি সৃষ্টি না করে এবং সঠিক সরকারি নিয়ম মেনে সমস্ত কাজ সম্পন্ন করে। সুতরাং একথা স্পষ্ট যে, সকলেই কথা রেখেছে এবং শান্তিপূর্ণ ভাবে সম্পন্ন হচ্ছে কলকাতার ঈদ উৎসব।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...