শিক্ষামন্ত্রী জানালেন প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পরীক্ষা বাতিনের চিন্তা নেই

0

বেশ কিছুদিন ধরে মিডিয়ায় শিক্ষাবিষয়ক আলোচনা পরীক্ষা পদ্ধতি নিয়ে। এরই কখনো উঠে আসছে পঞ্চম শ্রেণীর সমাপনী আবার কখনো প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত পরীক্ষা বাতিল। এসবেরই দিকে আলোকপাত করলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘অষ্টম শ্রেণি পর্যন্ত পরীক্ষা বাতিলের কোনো চিন্তা নেই। তবে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী তৃতীয় শ্রেণিতে পরীক্ষা উঠিয়ে দেয়ার জন্য প্রাথমিক ও গণশিক্ষা বিভাগ কাজ করছে।’

গত ৩/৮/২০১৯ শনিবার শেরপুরের নকলা উপজেলার চন্দ্রকোণা রাজলক্ষ্মী উচ্চ বিদ্যালয়ের শতবর্ষপূর্তি উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী বলেন, ‘এসএসসির মতো এইচএসসিতেও প্রশ্ন ফাসেঁর কোন সুযোগ নয়। শিক্ষার মান উন্নয়নে শুধুমাত্র অবকাঠামো নয়, কারিকুলামসহ শিক্ষা পদ্ধতিতে কিছুটা পরিবর্তন হবে।

দেশের শিক্ষার মান নিয়ে তিনি বলে শিক্ষার মান উন্নয়নে আমাদের অনেক চ্যালেঞ্জ রয়েছে, সেই চ্যালেঞ্জগুলো মোকাবেলা করার জন্য আমরা কাজ করছি। শুধু শিক্ষা ও বিজ্ঞান নয়, শিক্ষার্থীদের মানবিকভাবেও সমৃদ্ধ হতে হবে। শিক্ষিত তরুণদের দেশের উন্নয়নে এগিয়ে আসার আহ্বান জানান।

প্রশ্ন ফাসের গুজবে কান না দিতে শিক্ষক, অভিভাবক শিক্ষার্থীদের আহব্বান জানান। বর্তমান সরকার শিক্ষা ব্যবস্থার বৈপ্লবিক উন্নতি সাধনের জন্য জিডিপিতে বরাদ্দ শতকরা ২ ভাগ দিয়েছে। তিনি স্বপ্ন দেখেন প্রধানমন্ত্রীর স্বপ্নের ধারাবাহিকতায় রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন, স্বপ্নের পদ্মাসেতু নির্মাণ ও মহাকাশে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপন এর মত আরো অনেক কাজ হবে। যা বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা করবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...