সময়ের সাথে হাত মিলিয়ে

গভীর নিম্নচাপের জের, ভারী বৃষ্টিতে ভিজতে চলেছে বাংলা, সতর্কতা জারি

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চলতি বছরে আবহাওয়ার খামখেয়ালিপনায় বৃষ্টির পরিমাণ যথেষ্ট বেশি । অসময়ে বৃষ্টিতে ব্যাপক মার খাচ্ছে ক্ষেতের ফসল । বাতাসে জলীয় বাস্প অনেক বেশি । এই অবস্থায় ফের নিম্নচাপের জেরে ভারী বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দপ্তর ।

গতকাল মহালয়া এবং  বিশ্বকর্মা পুজো একই দিনে পড়েছিল । সকাল থেকেই আকাশ ছিল পরিষ্কার । কিন্তু বাতাসে জলীয় বাস্প বেশি থাকায় ভ্যাপসা গরম থেকে রেহাই মেলেনি । এদিকে ফের তৈরি হতে চলেছে নিম্নচাপ । আলিপুর আবহাওয়া দপ্তর পূর্বাভাষে জানিয়েছে রবিবার থেকেই ভারী বৃষ্টির সম্ভবনা তৈরি হয়েছে ।

আলিপুর আবহাওয়া দপ্তর থেকে জানানো হয়েছে, নতুন করে একটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে বঙ্গোপসাগরে । এই নিম্নচাপের জেরে রবিবার থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টি হতে পারে । আবহাওয়াবিদরা ধারনা করছেন রবিবার থেকে টানা ৪৮ ঘণ্টা ভারী বৃষ্টি হতে পারে দক্ষিন বঙ্গে । সেই কারণে হলুদ সতর্কতা জারি করা হয়েছে । মত্‍স্যজীবীদের জন্য সতর্কবার্তায় বলা হয়েছে, ২০ সেপ্টেম্বর অর্থাত্‍ রবিবার বিকেল থেকে তাঁরা যেন সমুদ্রে মাছ ধরতে না যান। আর যাঁরা যাচ্ছেন, তাঁরা যেন ২০ সেপ্টেম্বর দুপুরের মধ্যেই ফেরত আসেন।

এদিকে বাজারে নিত্যপ্রয়োজনীয় কাঁচা সব্জির দাম অগ্নিমুল্য হয়ে উঠছে । পেঁয়াজের দাম নিয়ন্ত্রনে ইতিমধ্যে কেন্দ্রীয় সরকার পেঁয়াজ রপ্তানির উপর নিষেধাজ্ঞা জারি করেছে । চলতি বছরে সবচেয়ে বেশি পেঁয়াজ উৎপাদনকারী রাজ্য মহারাষ্ট্রে অতিবৃষ্টি্র ফলে জমিতেই নষ্ট হয়েছে প্রচুর পেঁয়াজ । মাঝে মাঝে অতিবৃষ্টির কারনে ফসলের ব্যাপক ক্ষতিই বাজারে সব্জির অগ্নিমুল্যের প্রধান কারন ।

এদিকে ফের নিম্নচাপের জেরে আবহাওয়া দপ্তর হলুদ সতর্কবার্তা জারি করায় চিন্তায় পড়েছে চাষিরা ।আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, নদিয়া, পূর্ব বর্ধমান এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। সোমবার ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে বীরভূম, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম মেদিনীপুর ঝাড়গ্রামে। মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে, বীরভূম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

মন্তব্য
Loading...