সময়ের সাথে হাত মিলিয়ে

মালবাজার থেকে ডুয়ার্স পর্যবেক্ষণ (Dooars Tour By Malbazar)

পশ্চিমবঙ্গের জলপাইগুড়ি জেলার অন্তর্গত মালবাজার(Malbazar) একটি অন্যতম সুন্দর প্রাকৃতিক নিদর্শন। এটি ডুয়ার্স(Dooars Tour) অঞ্চলে অবস্থিত, শিলিগুড়ি থেকে ৫৫ কি.মি. দূরে এবং জলপাইগুড়ি শহর থেকে ৬৫ কি.মি. দূরত্বে অবস্থান করছে।

মালবাজারে একটি আকর্ষণীয় পার্ক বা উদ্যান আছে যেটি ‘মাল পার্ক’ নামে পরিচিত। এটি জাতীয় সড়কের ওপর অবস্থিত এবং বহু বিখ্যাত পর্যটন কেন্দ্রের কাছাকাছি অবস্থান করে।

মালবাজারের যেকোনো লজে থেকে আপনি উপভোগ করতে পারেন ডুয়ার্স এর বেশ কিছু বিশেষ আকর্ষণ। গরুমারা জাতীয় উদ্যান, চাপামারি ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি, বিন্দু, গরুবাথান, ঝালং, মূর্তি নদী, সামসিং, সুনতালিখোলা এখানকার বিখ্যাত কিছু পর্যটন কেন্দ্র। এই সমস্ত স্থান’গুলি ছাড়াও, সপ্তাহের শেষে বনভোজনের জন্য এখানে আছে ‘কুমলাই পিকনিক স্পট’, যা প্রকৃতির সৌন্দর্যের এক অপূর্ব মিশেল।

 

কোথায় কোথায় ঘুরবেন?

প্রকৃতপক্ষে মালবাজার একটি পর্যটন কেন্দ্র না হলেও, এখানকার প্রাকৃতিক সৌন্দর্য সকলের নজর কাড়ে। মালবাজার থেকে আপনি অনায়াসেই এখানকার এবং আশেপাশের প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে পারি। প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে এখানে আপনার চোখে পড়বে প্রকৃতির বিপুল ঐশ্বর্যের ডালি সাজিয়ে থাকা প্রচুর চা বাগান, যা যেকোনো পর্যটকের মন কাড়ার জন্য যথেষ্ট।

 

গরুমারা জাতীয় উদ্যানঃ

মূর্তি নদী ও রাইডাক নদীর তীরে অবস্থিত গরুমারা জাতীয় উদ্যানে গেলে আপনার চোখে পড়বে একশৃঙ্গ গণ্ডার, এটিই এই স্থানের প্রধান আকর্ষণ। মালবাজার থেকে মাত্র ১৮ কি.মি. দূরে অবস্থান করছে এই  বিশেষ পর্যটন কেন্দ্র’টি।

 

চাপামারি ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারিঃ

চাপামারি ওয়াইল্ড লাইফ স্যাংচুয়ারি ভারতের পুরানো অভয়ারণ্য’গুলির মধ্যে একটি, এর পশ্চিম সীমান্ত দিয়ে বয়ে গেছে মূর্তি নদী। এটি ডুয়ার্স এর সমতলভূমিতে অবস্থান করে। এটি মূলত ভারতীয় হাতি এবং গৌর(বাইসন) এর জন্য বিখ্যাত। এই অভয়ারণ্য এর প্রবেশ পথের নাম ‘ছালসা’

 

বিন্দু ড্যামঃ

জলঢাকা নদীর ওপর অবস্থিত এই ড্যাম’টি আপনাকে পায়ে হেঁটে পেরোতে হবে। পাহাড়ি ঝর্ণা এবং বহুপ্রকার পাখির জন্য বিশেষভাবে বিখ্যাত এই পর্যটন কেন্দ্র’টি। মালবাজার থেকে বিন্দু ড্যাম এর দূরত্ব প্রায় ৫৫ কি.মি.।

 

মূর্তি নদীঃ

চাপামারি অভয়ারণ্য এবং গরুমারা জাতীয় উদ্যানের পাশে অবস্থিত মূর্তি নদীর দূরত্ব মালবাজার থেকে মাত্র ১৮ কি.মি.। এখানে গেলে আপনাকে মুখোমুখি হতে হবে কুমীরের জাত ভাই ঘড়িয়াল এর সাথে।

কীভাবে যাবেন? Way to Malbazar(Dooars Tour)

সড়কপথঃ

শিলিগুড়ি এবং গুয়াহাটি‘র মধ্যকার ৩১ নং. জাতীয় সড়ক’টি মালবাজারের ওপর দিয়ে গেছে।

উত্তরবঙ্গের রাজ্য ট্রান্সপোর্ট কর্পোরেশন বাস, ভুটান সরকার বাস, মিনি বাস, প্রাইভেট বাস বা গাড়ি করে সহজেই শিলিগুড়ি থেকে মালবাজার যাওয়া যায়।

রেলপথঃ

রেলপথে যেতে হলে আপনাকে শিয়ালদহ ষ্টেশন থেকে কাঞ্চনকন্যা এক্সপ্রেস ধরে সোজা গিয়ে নামতে হবে নিউ মাল জংশন ষ্টেশনে। উল্লেখ্য, শিয়ালদহ ষ্টেশন থেকে সপ্তাহে মাত্র দিন কাঞ্চনকন্যা এক্সপ্রেস পাওয়া যায়।

আকাশপথঃ

আকাশপথে যেতে হলে আপনাকে প্রথমে নামতে হবে বাগডোগরা এয়ারপোর্ট-এ। সেখান থেকে শিলিগুড়ি‘র দূরত্ব মাত্র ১৩ কি.মি.।

মন্তব্য
Loading...