পুবং একটা ছোট্ট গ্রামের নাম। মোটামুটি ভাবে হাজার দেড়েক এর কিছু বেশি জনসংখ্যা রয়েছে এই গ্রামে। মজার কথা হল সারা গ্রামে মোট বাড়ির সংখ্যা ৩৯১টি। প্রতিটি বাড়ির লাগোয়া বাগিচায় রয়েছে নানা প্রজাতির অর্কিড আর রঙিন নাম জানা-অজানা ফুলের গাছ। চারিদিকে সাগরের ঢেউ খেলানো চা বাগিচার মাঝখানে প্রকৃতির অকৃপণ দানে রঙিন, ঝলমলে, এই পুবং গ্রাম’খানি।Beauty Of Darjeeling

 

গোটা গ্রামটিই একটি অর্গানিক ফুলের বাগান। সৌন্দর্যের অপরূপ বাহার নিয়ে রূপের ডালি সাজিয়ে যেন ডাকছে অনেকটা নাম-গোত্রহীন গ্রামটি। স্থানীয় পাহাড়ি মানুষের সারল্য অবাক করার মত। পাহাড়ের গায়ে এই গ্রামটির ঠিক নিচ দিয়ে বয়ে চলেছে পাহাড়ি দুষ্টু নদী ‘কালী’। রাস্তাঘাট রঙিন ফুল অর্কিড দিয়ে সাজানো।

 

মনে হবে এ যেন অন্য এক কল্পনার জগত। যেখানে কোলাহল নেই, নেই শহরের দূষণ আর ব্যস্ততা। মনটা এমনিতেই প্রশান্তিতে ভরে উঠবে। গ্রাম থেকে একটু হেঁটে বের হলেই খুঁজে পাওয়া যাবে পাহাড়ের গা বেয়ে উচ্ছল তরুনীর মত নাচতে নাচতে নেমে আসা ‘কালি’ নদী – এক বেশ বড় ঝর্ণা।Beauty Of Darjeeling

পুবং-এর ভৌগলিক অবস্থা বলতে গেলে, বলতে হবে, এটি পুবং খাস মহলের মধ্যে পড়ে। দার্জিলিং জেলা এর অন্তর্গত এই গ্রাম থেকে সবচেয়ে কাছের শহর হল দার্জিলিং।

আশা করা যায়, একবার ঘুরে আসতে পারলে স্মৃতির মণিকোঠায় অনেক অনেক দিন সজীব হয়ে থাকবে গ্রাম খানির দৃশ্যপট।

Atanu Chakraborty is a content and news writer at BongDunia. He has completed his Bachelor Degree on Mass Communication from Rabindra Bharati University. He has worked with mainstream media, in the capacity of a reporter and copywriter.

Leave A Reply