করোনাভাইরাস; অবশেষে করোনাভাইরাস প্রতিরোধে সাফল্য পেল চিকিৎসকরা

করোনাভাইরাস প্রতিরোধে নতুন আশার আলো দেখাল ব্যাঙ্ককের একদল চিকিৎসক । তাঁরা দাবী জানিয়েছেন, নির্দিষ্ট পরিমাণে এই ঔষধ ব্যবহারে করোনাভাইরাসকে প্রতিহত করা সম্ভব ।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ অবশেষে সাফল্য মিলতে চলেছে করোনাভাইরাস প্রতিরোধে । গোটা পৃথিবী যখন করোনা আতঙ্কে ভুগছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO ইতিমধ্যে জরুরী অবস্থা ঘোষণা করেছে, ঠিক তখনই করোনাভাইরাসকে ঠেকাতে সক্ষম হয়েছে বিজ্ঞানীরা এমনটাই খবর এল থাইল্যান্ড থেকে ।

গোটা পৃথিবী চিন্তিত হয়ে পড়েছিল করোনাভাইরাসের সংক্রমণ নিয়ে । ধীরে ধীরে চীন বহির্বিশ্বের থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছিল এই ভাইরাসের কারনে । সারা পৃথিবীতে ইতিমধ্যে মারা গেছে সাড়ে তিনশ’রও বেশী মানুষ । চীনের বাইরেও দেখা দিচ্ছে করোনাভাইরাসের সংক্রমণের । ঠিক তখনি সুখবর শোনালেন থাইল্যান্ডের একদল চিকিৎসক বিজ্ঞানী । তাঁরা দাবী করেছেন, করোনাভাইরাসের সংক্রমণ ঠেকানো সম্ভব এবং সেটা কিভাবে তা তাঁরা জেনেছেন ।

যে চিকিৎসক বিজ্ঞানীরা করোনাভাইরাস প্রতিরোধ করা যাবে বলে ঘোষণা করেছেন তাঁরা ব্যাঙ্ককের রাজাতিথি হাসপাতালের চিকিৎসক এবং করোনাভাইরাস নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালাচ্ছিলেন । কয়েকদিন ধরে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের উপর HIV-র এবং ফ্লু-র ঔষধ  একটি নির্দিষ্ট মাত্রায় মিশিয়ে প্রয়োগ করেন এবং লক্ষ্য করেন এই ঔষধ প্রয়োগ করার ফলে খুব দ্রুত রোগী সুস্থ হয়ে উঠছে ।

ব্যাঙ্ককের রাজাতিথি হাসপাতালের চিকিৎসক-বিজ্ঞানীরা দাবী করেছেন,  এই ওষুধ করোনাভাইরাসে আক্রান্ত রোগীর শরীরে প্রয়োগ করার পর দেখা গেছে মাত্র একদিনের মধ্যে সেরে যাচ্ছে রোগ । ব্যাঙ্ককের রাজাতিথি হাসপাতালের চিকিৎসক-বিজ্ঞানীরা HIV -র ফ্লু চিকিৎসায় ব্যবহৃত ওসেলটামিভির, লোপিনাভির এবং রিটোনাভির করোনা আক্রান্ত রোগীর শরীরে নির্দিষ্ট মাত্রায় প্রয়োগ করেছেন । তবে রোগী যে পুরোপুরি সেরে উঠছে তা নয়, তবে এই ঔষধের প্রভাবে আক্রান্তের শারীরিক অবস্থার খুব দ্রুত উন্নতি হচ্ছে ।

রাজাভিথি হাসপাতালের চিকিৎসক-বিজ্ঞানিদের এই সাফল্যকে পাখির চোখ হিসাবে দেখছেন বিজ্ঞানীরা । এর আগে ভাবা হচ্ছিল করোনাভাইরাসের প্রতিষেধক আবিস্কারের জন্য কয়েক মাস এমন কি বছর লেগে যেতে পারে । বিজ্ঞানীরা আশা করছেন, যখন একটা নতুন আশার আলো দেখা গেছে, তখন আর খুব বেশী দিন নেই, যেদিন করোনাভাইরাসের সংক্রমণকে ঠেকাতে সক্ষম হবে মানুষ ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...