সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

আপনি কি চা খেতে ভালোবাসেন; তবে পড়তেই হবে এই খবরটা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আপনি কি চা খেতে ভালোবাসেন; চা ছাড়া কি আপনার জীবন অসম্পূর্ণ, তবে আরও গর্ব করতে পারেন আপনি আপনার চা খাওয়া নিয়ে। কারন পশ্চিমবঙ্গের দার্জিলিঙের চা পেল এবার নতুন স্বীকৃতি।

বাঙালীরা নস্টালজিয়াতে বাঁচে। তা সে রসগোল্লা নিয়েই হোক কিংবা চা নিয়ে সবটাতেই যেন তাদের একছত্র অধিকার। কিছুদিন আগেই রসগোল্লা কার সেই নিয়ে যুদ্ধে জয় লাভ করেছিল বাঙালী। ছিনিয়ে নিয়েছিল জয় এবং পেয়েছিল GI তকমা, তেমনই এবার দার্জিলিং এর সবুজ এবং সাদা চাও পেল GI স্বীকৃতি।

বাঙালীদের যেন খুশির শেষ নেই। প্রথমে জয়ী রসগোল্লা তারপর জয়ী দাদা মানে সৌরভ গাঙ্গুলি এরপর দার্জিলিং চা। দার্জিলিঙের টি অ্যাসোসিয়েশানের পক্ষ থেকে জাননো হয়েছে এই সুসংবাদটি। সেরার এই লড়াই শুরু হয়েছিল গত বছর অক্টোবর মাসে। ২০১৭ এর অক্টোবর এ দার্জিলিঙের সাদা এবং সবুজ দুই চা জিওগ্রাফিক্যাল ইন্ডিকেশনস অফ গুডস অ্যাকট ১৯৯৯ এ অধীনে নথিবদ্ধ  হয়েছিল।  এই আবেদনটি ২০১৭ সালের ডিসেম্বর মাসে টি বোর্ডের তরফে করা হয়েছিল এবং এতদিন ধরে এই আবেদন খতিয়ে দেখে  স্বীকৃতি দিয়েছে তারা।

প্রসঙ্গত যানা যায় প্রতি বছর সব মিলিয়ে ৮.৫ মিলিয়ন কেজি চা উৎপাদন করে দার্জিলিং। তার মধ্যে সবুজ চা হয় ১ মিলিয়ন কেজি এবং সাদা চা হয় ১ লক্ষ কেজি। তবে যাই হোক রসগোল্লা স্বীকৃতি পাবার ২ বছরের মধ্যে দার্জিলিং চায়ের এই স্বীকৃতি বাঙালীকে যেন গর্বিত করেছে। তাই এখন গর্বের সাথে চা খাবে বাঙালী।

মন্তব্য
Loading...