সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

কালীপূজার দিনে প্রতিমার বদলে রামকৃষ্ণের পূজা করা হয় কোথায় জানেন ? জেনে নিন ইতিহাস

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ প্রতিমার বদলে শ্রী শ্রী রাম কৃষ্ণের পূজা করা হয় কালী পূজার দিনে । হ্যাঁ, ঠাকুর শ্রী শ্রী রাম কৃষ্ণের পূজা প্রতিবারই নিষ্ঠাভরে করা হয় উত্তর কলকাতার শ্যামপুকুর বাটিতে ।

শ্রী শ্রী রামকৃষ্ণের নামে অনেক অলৌকিক ঘটনা রয়েছে । এই মানব রূপী অবতারকে  নিষ্ঠা ভরে পুজো করা হয় প্রতিবারই। তবে, প্রতিমার বদলে এখানে পুজো করা হয় শ্রী শ্রী রামকৃষ্ণদেবকে। কিন্তু কেন করা হয় এমন ? কেন মেনে চলা হচ্ছে বছরের পর বছর ধরে এই রীতি ? জানতে গেলে একটু ইতিহাসের দিকে তাকাতে হবে । আমাদের পিছিয়ে যেতে হবে ১৮৮৫-তে।

উত্তর কলকাতার শ্যাম পুকুর বাটি । এই বাড়ির সঙ্গে জড়িয়ে রয়েছে ইতিহাস, বাড়ির পরতে পরতে আষ্টেপৃষ্টে রয়েছে ঠাকুরের স্মৃতি, ঠাকুরের পদধ্বণী ।দিনটা ছিল,  ২৬ সেপ্টেম্বর, ১৮৮৫ সাল । ঐ দিন অসুস্থ রামকৃষ্ণ কলকাতার বাগবাজার বলরাম বসুর বাড়িতে পৌঁছন। সেই বছর ২ অক্টোবরে বলরাম বসুর বাড়ি থেকে রামকৃষ্ণ ওঠেন শ্যামপুকুর বাটিতে। ১১ ডিসেম্বর পর্যন্ত, ৭০ দিন ধরে এই বাড়িতেই অসুস্থ পরমহংসের চিকিৎসা চলে ।

ঐ বাড়িতে থাকার সময়,   ৬ই  নভেম্বর কালী পুজোর দিন অসুস্থ রামকৃষ্ণ পুজোর আয়োজন করতে বলেন। ভক্তরা মিলিত হয়ে পুজোর প্রস্তুতিও শুরু করে দেন। কিন্তু সেই দিন,  কালী পুজো হলেও কোনও বিগ্রহ ছিল না। ধ্যানমগ্ন রামকৃষ্ণকেই পুজো করেন ভক্তরা । ভক্তদের তালিকায় ছিলেন গিরীশ ঘোষের মতো ব্যক্তিত্বরাও। অসুস্থ শ্রী শ্রী রামকৃষ্ণ ঠাকুরকে দেখতে শ্যামপুকুর বাটিতে ছদ্মবেশে এসেছিলেন নটী বিনোদিনী ।

বর্তমানে এই ঐতিহাসিক বাড়ির দায়িত্ব নিয়েছে রামকৃষ্ণ মিশন। বাড়ির খিলান থেকে খিড়কি, শ্যামপুকুর যেন রামকৃষ্ণময়, ঠাকুরময়। পূজার দিনে যাবেন নাকি একবার ঘুরে আসতে ?

মন্তব্য
Loading...