সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

কড়া লকডাউনের মধ্যেও ফের আমফান ক্ষতিপুরন প্রাপকদের তালিকা নিয়ে বিবাদ শুরু

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কেউ থাকে ভাড়া বাড়িতে এলাকা থেকে অনেক দূরে, আবার কারো নামে বাড়িই নেই । অথচ নেতাদের স্বজন হবার সুবাদে অনায়াসে ব্যাঙ্কের অ্যাকাউন্টে আমফানের ক্ষতিগ্রস্ত হিসাবে সরকারী টাকা জমা পড়েছে । এদিকে প্রকৃত ক্ষতিগ্রস্ত যারা তাদের অনেকেই এখনও নিজেদের ঘরবাড়ি ঠিক করে উঠতেই পারেনি – এই ধরনের অভিযোগ বারবার উঠে আসছে । এবার রাজ্যের প্রধান বিরোধী দল কড়া লকডাউনের মধ্যেও আমপান-ক্ষতিপূরণ প্রাপকদের তালিকা এবং কে কত টাকা ক্ষতিপূরণ পেয়েছেন, তা দ্রুত প্রকাশ করার দাবি জানাল ।

গত কয়েকদিন ধরেই আমফান দুর্নীতি নিয়ে বারবার সংবাদ মাধ্যমে প্রকাশিত হচ্ছে বিভিন্ন খবর । শাসক দলের পক্ষ থেকে অবশ্য স্বীকার করে নেওয়া হয়েছে কিছু কিছু ক্ষেত্রে ভুল হয়েছে । কিন্তু এখনও পর্যন্ত কে বা কারা ক্ষতিপুরনের টাকা পেয়েছে এবং ঠিক কতটাকা করে ক্ষতিপুরন পেয়েছে বা কেনই বা পেয়েছে তার কোন কারন কিম্বা তালিকা প্রকাশ করা হয়নি । এবার সেই দাবি তুলল বিরোধী দল বিজেপি ।

আমফান দুর্নীতি নিয়ে সরব বিজেপির রাহুল সিনহা

শুধু বিজেপি নয় এর আগে আমফান দুর্নীতি নিয়ে সরব হয়েছে বাম দল থেকে শুরু করে কংগ্রেসও । রাজ্য বিজেপি দলের কেন্দ্রীয় সম্পাদক রাহুল সিংহের বক্তব্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, ওই তালিকা বিডিও দফতরে টাঙিয়ে দেওয়া হবে। কিন্তু‌ এখনও তা টাঙানো হয়নি।অন্য দিকে রাহুলের উত্তরে  রাজ্যের মন্ত্রী তথা তৃণমূল নেতা তাপস রায় বলেন, ”সরকারকে প্রশাসনিক কাজ করতে নির্দিষ্ট নিয়মে। সেটা ওঁদের অভ্যাসে নেই। তালিকা আছে শুধু ওঁরাই তা দেখতে জানেন না।”

মুখ্যসচিব রাজীব সিংহ অবশ্য বিরোধীদের চাপের মুখে বার বার দাবি করেছেন, ক্ষতিপূরণ প্রাপকদের তালিকা টাঙানো হয়েছে। যদিও বাস্তবে তা কেউ দেখেনি। একথা ঠিক কোন কোন জায়গায় তালিকা প্রকাশ করা হয়েছে বলে জানানো হয়েছে । কিন্তু সাধারন মানুষ সেই তালিকা দেখতে পাননি, এমনটাই কথা উঠে আসছে বারবার । সেক্ষেত্রে জানানো হয়েছে, তালিকা টাঙানো হলেও সেটি খুলে পড়ে গেছে বা কে বা কারা ছিড়ে ফেলেছে ! এদিকে ক্ষতিপূরণ প্রাপকদের তালিকা নিয়ে রাহুলের কটাক্ষ, ”আমপান-ক্ষতিপূরণ নিয়ে যাঁরা দুর্নীতি করেছেন, তাঁদের বিরুদ্ধে নাকি মুখ্যমন্ত্রীর ব্যবস্থা নিতে চান! তা হলে কারা কত টাকা ক্ষতিপূরণ পেয়েছেন, সেই তালিকা এখনও প্রকাশ করা হল না কেন?” রাহুলের আরও অভিযোগ, যাঁদের পান বরজ নেই, এমন লোকও আমপানে ক্ষতিগ্রস্ত পান বরজের জন্য ক্ষতিপূরণ পেয়েছেন। এই প্রেক্ষিতেই তিনি বলেন, ”মুখ্যমন্ত্রীর দুর্নীতি ঠেকানোর সদিচ্ছা থাকলে তিনি এ বিষয়ে তদন্তের নির্দেশ দিন।”

মন্তব্য
Loading...