সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ক্ষোভ থাকলেও নেপালকে ভেন্টিলেটর দিয়ে মহানুভতার পরিচয় দিল ভারত

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারত-নেপাল সম্পর্ক বরাবর মধুর থাকলেও চীনের প্ররোচনায় গত কয়েকমাস ধরেই নেপাল ভারতের বিরোধিতা করে যাচ্ছে । ফলে দীর্ঘদিন সুসম্পর্ক থাকলেও একাধিক ঘটনায় এই দুই দেশের মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে । কিন্তু এরই মধ্যে ভারত নেপালকে ১০ টি ভেন্টিলেটর পাঠিয়ে নিজের মহানুভতার পরিচয় দিয়েছে ।

রবিবার  নেপালকে ১০টি ভেন্টিলেটর দিয়ে সাহায্য করেছে ভারত। এইগুলি নেপালের আর্মি স্টাফ জেনারেল প্রধান পূর্ণচন্দ্র থাপাকে হস্তান্তর করেছেন নেপালে উপস্থিত ভারতের দূত বিনয় মোহন কাত্রা। নেপালের সেনা সদর দফতরে ভেন্টিলেটরগুলি তুলে দেওয়া হয়েছে।এই ঘটনায় অনেকেই মনে করছেন এই ভেন্টিলেটরের মাধ্যমে ভারত ফের নেপালের সাথে কূটনৈতিক সম্পর্ক গঠনের চেষ্টা করছেন ।

ভারতের সাথে চীনের সীমান্তগত বিরোধ চলে আসছে দীর্ঘদিন ধরে । কিন্তু প্রতিবেশী নেপালের সাথে ভারতের সম্পর্ক ছিল বড়ই মধুর । অথচ চীনের প্ররোচনায় পা দিয়ে নেপালের কমিউনিস্ট প্রধানমন্ত্রী কে পি ওলি শর্মা একের পর এক ভারত বিরোধী কাজ শুরু করেছেন । ভারতের কিছু এলাকা নিজেদের মানচিত্রে ঢুকিয়ে নেওয়া থেকে যার সুত্রপাত । আর তারপর থেকেই গত কয়েক মাস ধরে নেপালের সঙ্গে ভারতের সম্পর্ক ক্রমশ অবনতির দিকে গিয়েছে।

জানা গেছে, শুধু নিজেদের মানচিত্রে ভারতের জায়গা যুক্ত করে থেমে থাকেনি নেপাল সরকার,  গুগলে ও ইন্টারন্যাশনাল কমিউনিটির কাছেও ওই মানচিত্র পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে তারা । অগস্টের মাঝামাঝিতেই মানচিত্র পাঠিয়ে দেওয়া হবে। নেপালের ওই পরিবর্তিত মানচিত্রে জায়গা পেয়েছে ভারতের লিপুলেখ, কালাপানি ও লিম্পিয়াধুরা। অন্যদিকে  দিন কয়েক আগেই ‘নো ম্যানস ল্যান্ডে’ হঠাৎ করেই বেড়া দিতে শুরু করে নেপাল সেনাবাহিনী। উত্তরাখন্ডের সঙ্গে নেপালের যে সীমান্ত রয়েছে সেখানে নো ম্যানস ল্যান্ডে এই বেড়া দেওয়ার কাজ শুরু করে নেপাল বাহিনী। নেপালের দাবি অনধিকার প্রবেশ ঘটিয়েছে ভারত।

ধর্ম নিয়েও টানা হেঁচড়া করতে ছাড়েনি নেপাল সরকার । প্রধানমন্ত্রী ওলি  রাম জন্মভূমি নিয়ে বিতর্ক তৈরি করেছেন নেপালের প্রধানমন্ত্রী কেপি ওলি।তার দাবী ছিল রাম জন্মভূমি আযোধ্যয় নয়।বরং নেপালের অযোধ্যাপুরীতেই জন্ম রামের । এমনটাই দাবি জানিয়েছেন তিনি। যদিও এই ঘটনায় নেপালের জানকী মন্দিরের পুরোহিতও ওলির এই দাবি উড়িয়ে দিয়েছেন। নেপালের পুরোহিত আচার্য দুর্গা প্রসাদ গৌতমকে অযোধ্যার ভূমি পুজায় ডাকা হয়েছিল। তিনিও নেপালের প্রধানমন্ত্রীর এমন দাবি নস্যাৎ করে দিয়েছেন।

মন্তব্য
Loading...