সমালোচনা করলেও নাগরিকত্ব বিল পাশে সমর্থন শিব সেনার

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ মহারাষ্ট্রের ক্ষমতা দখলের লড়াইতে বিজেপি-শিব সেনার মধ্যে একটা দূরত্ব তৈরি হয়েছিল । নাগরিকত্ব বিল পাশ করা নিয়ে সোমবার কড়া সমালোচনা করা হয় । কিন্তু রাতের বেলা লোকসভায় সেই নাগরিকত্ব বিলের পক্ষেই সমর্থন জানিয়েছেন শিব সেনা ।

বেশ কয়েকদিন ধরেই বিজেপি-শিব সেনার মধ্যে মত বিরোধ চলে আসছে । নাগরিকত্ব বিল পাশ করা প্রসঙ্গে  শিবসেনার মুখপত্র ‘সামনা’-র মাধ্যমে এই বিলের কড়া সমালোচনা করেছিল শিবসেনা ।‘সামনা’-র সম্পাদকীয়তে লেখা হয়েছিল, নাগরিকত্ব বিল হিন্দু ও মুসলমানের মধ্যে ‘অদৃশ্য বিভাজন’ আনছে। তবে রাতের দিকে সম্পূর্ণ ১৮০ ডিগ্রি ঘুরে গিয়ে সেই বিজেপিকেই সমর্থন জানায় শিব সেনা । এ প্রসঙ্গে জিজ্ঞাসা করা হলে, শিবসেনা সাংসদ অরবিন্দ সাওয়ান্ত জানান,  “দেশের স্বার্থে আমরা বিলটিকে সমর্থন করেছি। অভিন্ন ন্যূনতম কর্মসূচি কেবল মহারাষ্ট্রের ক্ষেত্রে প্রযোজ্য।”

নাগরিকত্ব বিল পাশ করানোর ক্ষেত্রে একেবারে শেষ সময় শিবসেনা সমর্থন করায় বিজেপির অন্দর মহল যারপরনাই বেশ খুশি । শেষ মুহূর্তে ওই বিলে সমর্থন করায় শিবসেনাকে ধন্যবাদ জানিয়ে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশি বলেন, “শিবসেনা বুঝেছে, দেশের স্বার্থরক্ষার জন্য এই বিল পাশ হওয়া দরকার। আমি সব দলের কাছেই আবেদন জানাচ্ছি, বিলটি সমর্থন করুন।” উল্লেখ্য, মহারাষ্ট্রে শিবসেনা-বিজেপি জোট ভেঙ্গে কংগ্রেস ও এন সি পির সাথে মেল বন্ধন করে শিবসেনা । সোমবার প্রায় ১২ ঘণ্টা তর্ক বিতর্ক চলার পড়ে রাত ১২ টায় পাশ হয় নাগরিকত্ব বিল । ভোটাভুটিতে দেখা যায় নাগরিকত্ব বিলের সমর্থনে ভোট পড়েছে ৩১১ টি এবং বিপক্ষে ভোট পড়েছে ৮০ টি ।

নাগরিকত্ব বিল পাশ করানোর পর বিজেপির মুকুটে যুক্ত হল আরও একটি পালক । কাশ্মীরে ৩৭০ ধারা বিলুপ্ত করা কিম্বা তিন তালাক বিল পাশ করানো সবই বিজেপির নির্বাচনী ইস্তেহারে ছিল । বিজেপি সভাপতি এবং স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ জানিয়েছেন, বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে আগত সকল অমুসলিম সম্প্রদায়কে বিনা নথিতে এবং বিনা শর্তে ভারতের নাগরিক করে নেওয়া হবে । এমন কি যদি কোন মুসলিম নাগরিকত্বের জন্য আবেদন করেন, তাহলেও তার আবেদন বিবেচনা করা হবে । তবে রোহিঙ্গাদের কোন ভাবেই ভারতের নাগরিক করা হবে না ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...