বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের ভাসানচরে জোর করে পাঠানো হবে না বললেন পররাষ্ট্রমন্ত্র ড. একে আব্দুল মোমেন

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: গত ৩ সেপ্টেম্বর মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রনালয়ে সাংবাদিকদের সাথে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। সাংবাদিকদের সাথে মত বিনিময় করতে গিয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের ভাসানচরে জোর করে পাঠানো হবে না

পররাষ্ট্রমন্ত্রী এ প্রসঙ্গে বলেন এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে। তবে পররাষ্ট্রমন্ত্র এও বলেন রোহিঙ্গাদের ফেরত পাঠাতে যারা বাধা দেবেন, তাদের বিরুদ্ধে অ্যাকশন নেওয়া হবে।

২০১৭ সালে মায়ানমারের সামরিক বাহিনী গণহত্যা শুরু করেন। এই গণহত্যা থেকে পরিত্রান পেতে মায়ানমার থেকে বিপুল রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে অবস্থান করেন। এ মুহুর্তে বাংলাদেশে অন্তত ১১ লাখ রোহিঙ্গা আশ্রয় নিয়েছে।

রোহিঙ্গাদের অনুপ্রবেশের পর থেকেই জাতীয় ও আর্ন্তজাতিক পর্যায়ে মায়ানমারকে চাপ প্রদান করার চেষ্টা করা হলেও এখন পর্যন্ত কোন রোহিঙ্গাকে মায়ানমারে পাঠান সম্ভব হয় নাই। এ নিয়ে সরকার সহ বাংলাদেশের সকল স্তরের নাগরিক উদ্বীগ্ন। সরকারের বিভিন্ন মহল মনে করছেন রোহিঙ্গাদের নিয়ে কাজ কিছু এনজিও রোহিঙ্গারা যাতে মায়ানমারে না যায় তার জন্য প্রভাবিত করছে। এরই ধারাবাহিকতায় দুটি এনজিও এর কাজে নিষেধাজ্ঞা আনা হয়েছে। তারই পাশাপাশি রোহিঙ্গাদের নিয়ে কাজ বিভিন্ন স্তরের সরকারের কর্মকর্তা কর্মচারীদের বদলি করা হয়েছে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...