সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ৯ জন উদ্ধার

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গারা অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার পথে ৯ জন উদ্ধার। কক্সবাজারের টেকনাফ থেকে সমুদ্রপথে যাওয়ার সময় ৯ রোহিঙ্গাকে উদ্ধার করেছে কমিউনিটি পুলিশ। গত সোমবার সকাল ছয়টার দিকে তাদের উদ্ধার করা হয়। জানা যায় উদ্ধারকৃত রোহিঙ্গারা উখিয়ার কুতুপালং, লেদা ও হোয়াইক্যং পুটিবনিয়া রোহিঙ্গা শিবিরের বাসিন্দা।

কমিউনিটি পুলিশ তাদের উদ্ধার করে টেকনাফ থানায় হস্তান্তর করেন। প্রসঙ্গত রোহিঙ্গারা এলাকায় মাদক, জঙ্গি ও সমুদ্রপথে মালয়েশিয়া পাচার প্রতিরোধে কমিউনিটি পুলিশ কাজ করে যাচ্ছে। রোহিঙ্গারা স্থানীয় দালালদের সহায়তায় মালয়েশিয়ার যাওয়ার চেষ্টা করে। সমুদ্রপথে অবৈধভাবে মালয়েশিয়া পাঠানোর জন্য স্থানীয় দালালেরা তাঁদের সমুদ্রতীরে জড়ো করে। খবর পেয়ে তাঁদের উদ্ধার করা হয়।

উল্লেখ্য রোহিঙ্গারা হচ্ছে রাষ্ট্রহীন একটি জাতি। রোহিঙ্গারা মায়ানমারের পশ্চিম পাশে বসবাস করলেও মায়ানমার বিভিন্ন সময় রোহিঙ্গাদের নিধনের কার্যক্রম চালায়। ২০১৫ থেকে ১৭ সাল পর্যন্ত রাখাইন থেকে ১১ লক্ষর অধিক রোহিঙ্গা বাংলাদেশে বসবাস শুরু করে। মায়ানমার সরকারের দ্বিচারিতায় এখন পর্যন্ত কোন রোহিঙ্গাকে দেশে ফেরত পাঠান সম্ভব হয় নি। মানবিক সহায়তার কারণে বাংলাদেশ আর্ন্তজাতিক বিশ্বে প্রশংসিত হলেও আন্তর্জাতিক সম্প্রদায়ের তেমন কোন প্রচেষ্টা দেখা যায় না মায়ামার যাতে তার জনগণকে ফেরত নেয়। রোহিঙ্গারা একই সাথে বাংলাদেশে বিভিন্ন ধরনের আইন বিরোধী কার্যক্রমে সম্পৃক্ত হচ্ছে।

মন্তব্য
Loading...