সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

করোনার নয়া সমীক্ষায় বাড়ল উদ্বেগ, সুস্থ হবার পরও থাকছে ভাইরাস !

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ চীন থেকে মারন ভাইরাস করোনা ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে । এই মুহূর্তে অনেক দেশেই পরিস্থিতি নিয়ন্ত্রনের বাইরে চলে যাচ্ছে । এর মধ্যেই করোনা নিয়ে সমীক্ষায় উঠে আসছে নানা তত্ত্ব । একটি সমীক্ষায় গবেষকরা জানাচ্ছেন করোনা ভাইরাসের সংক্রমণ থেকে সুস্থ হওয়া এত সহজ ব্যাপার নয়। সুস্থ হতে লাগছে এক মাস, এবং সুস্থ হবার পরও শরীরে মিলেছে করোনা ভাইরাসের অস্তিত্ব !

একটি সমীক্ষায় করোনা চিকিৎসা নিয়ে গবেষকরা জানিয়েছেন, করোনা ভাইরাসে সংক্রামিত হলে মানুষের মানসিক, শারীরিক ও স্নায়ুতন্ত্রের ক্ষতিসাধন করে। দেখা গেছে, করোনা সংক্রামিত হবার পর  সেরে উঠে আক্রান্তরা অসম্ভব দুর্বল হয়ে পড়ছেন। ক্লান্তি আসছে, শ্বাসকষ্টের সমস্যা থাকছে। অন্যদিকে চিকিৎসকদের মতে, একজন করোনা আক্রান্ত হবার পর সুস্থ হলেও  কমপক্ষে ৪ থেকে ৬ সপ্তাহ লাগছে রোগির পুরোপুরি স্বাভাবিক জীবনে ফিরতে। ফলে করোনা রোগির সম্পূর্ণ সেরে ওঠার প্রক্রিয়া মোটামুটিভাবে এক মাস বলেই ধরা হচ্ছে।

সমীক্ষায় গবেষকরা দেখেছেন, ব্যাতিক্রম হলেও কিছু ক্ষেত্রে মস্তিষ্কে ছাপ ফেলছে করোনা ভাইরাস। ফলে হতাশ কিম্বা মানসিকভাবে দুর্বল হয়ে পড়াটাও করোনার লক্ষন । প্রথম দিকে বিজ্ঞানীদের ধারনা ছিল, করোনা ভাইরাস মানব শরীরের  ফুসফুসে আক্রমণ করে, পরে দেখা যায় হার্ট, ব্রেন, অন্ত্র ও কিডনিতেও এটি ছাপ ফেলে দিচ্ছে। সেরে ওঠার পরেওশুকনো কাশি, মানসিক অবসাদ, ক্লান্তির মত উপসর্গগুলি থেকে যাচ্ছে ।

গোটা পৃথিবী জুড়ে করোনা ভ্যাক্সিন নিয়ে গবেষণা চলছে । দিনরাত এক করে দিয়ে বিজ্ঞানীরা পরিশ্রম করে চলেছেন যেভাবে হোক দ্রুত করোনা ভ্যাক্সিন বের করার জন্য । এদের মধ্যে সবচেয়ে এগিয়ে  অক্সফোর্ড ইউনিভার্সিটি । বিশ্ব স্বাস্থ্য সংস্থাও অক্সফোর্ড ইউনিভার্সিটির উপর সব থেকে বেশি ভরসা করছে । আইটিভি-র পলিটিক্যাল এডিটর রবার্ট পেস্টন জানিয়েছেন, খুব তাড়াতাড়ি তারা সুখবর শোনাতে চলেছেন । অক্সফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা ফেজ-থ্রি হিউম্যান ট্রায়ালের পরীক্ষা চালাচ্ছেন । যদিও অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে আগের দুটি ফেজের ফলাফল প্রকাশিত করা হয় নি ।

মন্তব্য
Loading...