ঘরে বসেই করা যাবে করোনা পরীক্ষা; ৪৮ ঘণ্টার মধ্যে চালু হতে চলেছে পরিষেবা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ একদিকে করোনার প্রকোপ যত বাড়ছে, ততই করোনা মোকাবিলায় প্রতিরোধ ব্যবস্থা উন্নতি হচ্ছে । এবার বাড়িতে বসেই করা যাবে করোনা সংক্রমণের পরীক্ষা । আগামী ৪৮ ঘণ্টার মধ্যেই এমন পরিষেবা চালু করার পথে মুম্বই-এর বৃহন্মুম্বই পুরসভা । ফলে মুম্বই বাসিন্দারা হাসপাতালে না গিয়েও শরীরে করোনা ভাইরাস থাবা বসিয়েছে কি না সেটি বাড়িতে বসেই পরীক্ষা করাতে পারবেন ।

করোনা ভাইরাসের সবচেয়ে ভয়ঙ্কর দিক হল এটি অত্যন্ত দ্রুততার সাথে একজনের শরীর থেকে অপরের শরীরে সংক্রামিত হচ্ছে । ফলে কোন ধরনের উপসর্গ দেখা দেবার সাথে সাথে ঘরের বাইরে বেরিয়ে আসতে হচ্ছে । ফলে যদি পজিটিভ আক্রান্ত হয় তাহলে বিপদের পরিমাণ বেড়ে যাচ্ছে । এবার সেই সমস্যা মেটাতে উদ্যোগ নিল বৃহন্মুম্বই পুরসভা । আগামী ৪৮ ঘণ্টার মধ্যে তারা চালু করতে চলেছে এমন এক ব্যবস্থা যার ফলে  যাঁদের শরীরে উপসর্গ দেখা গিয়েছে কিংবা যাঁরা সতর্কতার খাতিরে পরীক্ষা করাতে চান এবার বাড়িতে বসেই তাঁরা এই পরীক্ষা করাতে পারবেন।

গতকাল সোমবার বিএমসি-র তরফে জানানো হয়েছে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে চালু হবে হেল্পলাইন। যেখানে ফোন করতে পারবেন মুম্বইয়ের আমজনতা। শরীরে কোনও লক্ষণ দেখা গেলে পরীক্ষা-নিরীক্ষার জন্য তাঁদের দেওয়া  হেল্পলাইন নম্বরে ফোন করে আবেদন জানানো যাবে। এরপর কোনও বেসরকারি ল্যাব থেকে একজন কর্মী রোগীর বাড়িতে গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করে আসবেন।

এর আগে বৃহন্মুম্বই পুরসভা পরিকল্পনা করেছিল যে বেসরকারি ল্যাবের সাহায্যে যাতে প্রতিদিন অন্তত ১০০০ জনের স্বাস্থ্য পরীক্ষা করা সম্ভব হয়। তবে এবার বাড়িতেও টেস্ট করা শুরু হলে এই সংখ্যা নিঃসন্দেহে বাড়বে বলেই আশাবাদী পুরকর্মীরা। জানা গেছে,  পরিস্থিতি অনুযায়ী দিনে ৫ থেকে ১০ হাজার লোকের টেস্ট করার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছে বিএমসি। বৃহন্মুম্বই পুরসভার অ্যাডিশনাল মিউনিসিপাল কমুশনার পি ভেলরাসু জানিয়েছেন, এই হোম টেস্টিং বর্তমান পরিস্থিতিতে খুবই প্রয়োজন। কারণ মহারাষ্ট্রে যে হারে সংক্রমণ ছড়াচ্ছে তাতে প্রতিদিন অসংখ্য মানুষের স্বাস্থ্য পরীক্ষা হওয়া অবশ্যই প্রয়োজন।

এদিকে কেরল করোনা সংক্রমণে সোমবার অবশ্য মহারাষ্ট্রকে ছাপিয়ে গিয়েছে ।এখনও পর্যন্ত সবচেয়ে বেশি মৃত্যুও হয়েছে মহারাষ্ট্রে । একজন বিদেশি নাগরিক-সহ মহারাষ্ট্রে মৃতের সংখ্যা ৩। করোনা পরিস্থিতি সামাল দিতে ইতিমধ্যেই ১২টি বেসরকারি ল্যাবরেটরিকে অনুমোদন দিয়েছে মেডিক্যাল কাউন্সিল।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...