সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

মোটর ভেহিকেল আইনে নয়া পরিবর্তন – একটু এদিক-ওদিক হলেই গুনতে হবে কাঁড়ি কাঁড়ি টাকা

0

মোটর ভেহিকেলস সংশোধনী বিল পাস হয়ে গেল । কেন্দ্রীয় মন্ত্রিসভা মোটর ভেহিকেল আইনের সংশোধনী বিলে সীলমোহর বসিয়ে সেটি পাস করাল নতুন সরকার । নতুন বিল অনুযায়ী, লাল বাতি সিগন্যাল না মানলে আগে 100 টাকা গুনতে হতো । এবার থেকে গুনতে হবে নগট 300 টাকা । গাড়ি চালাতে চালাতে ফোনে কথা বললে গুনতে হবে পাঁচ হাজার টাকা এবং মদ্যপান করে মত্ত অবস্থায় গাড়ি চালালে গুনতে হবে 10 হাজার টাকা । এর আগে এই দুই অপরাধের জন্য জরিমানার পরিমাণ ছিল 1 হাজার টাকা এবং 2 হাজার টাকা ।

গতবার ক্ষমতায় থাকাকালীন বিজেপি সরকার এই নিয়ম সংসদে উপস্থাপন করালেও সেই বিল পাস করাতে পারেনি । এবার পরিবহন মন্ত্রী নীতিন গড়করি ক্ষমতায় এসেই এই নতুন নিয়ম চালু করার চেষ্টা করছেন । গাড়ি যদি বেশি দ্রুত গতিতে চলে সে ক্ষেত্রে 400 টাকার পরিবর্তে 1 হাজার টাকা জরিমানা দিতে হবে । এই নতুন বিলের আওতায় উবর ওলা প্রভৃতি ট্যাক্সি পরিষেবা কোম্পানিগুলোর জন্যও এই নিয়ম কার্যকর করা হবে ।

লাইসেন্সের জন্য একটা নিয়ম রয়েছে । লাইসেন্স এর নিয়ম না মানলে গাড়ির চালককে 25 হাজার থেকে 1 লক্ষ টাকা পর্যন্ত জরিমানা করা হবে । এমনকি যদি কোনো নাবালক গাড়ি চালায়, সে ক্ষেত্রে নাবালকের অভিভাবক কে 25 হাজার টাকা জরিমানা এবং তিন বছর পর্যন্ত জেল বা কারাবাস করতে হতে পারে । এছাড়া দুর্ঘটনায় মৃত্যু হলে মৃতের পরিবারের জন্য 5 লক্ষ টাকার একটা ক্ষতিপূরণের ব্যবস্থা থাকছে ।

উল্লেখ্য কেন্দ্রীয় এই নীতির বিরুদ্ধে আঞ্চলিক দলগুলো আগে বিরোধিতা করেছিল । তাদের যুক্তি ছিল রাজ্যের সার্বভৌম অধিকারে হস্তক্ষেপ করছে কেন্দ্রীয় সরকার । কেন্দ্র সেদিকে কর্ণপাত না করে গাড়ি নথিভুক্ত করার অধিকারও আঞ্চলিক ট্রান্সপোর্ট কোম্পানি অফিস এর বদলে প্রাইভেট হাতে দায়িত্ব তুলে দেওয়া হচ্ছে ।

মন্তব্য
Loading...