সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

করোনা মোকাবিলায় ভারতীয় আয়ুর্বেদের ক্লিনিক্যালি ট্রায়াল হবে আমেরিকাতেও

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ  গোটা পৃথিবী ছেয়ে গেছে করোনা সংক্রমণে । সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে সুপার পাওয়ার দেশ আমেরিকা । ভারত তৃতীয় স্থানে রয়েছে । তবে ভারতেও লাফিয়ে লাফিয়ে প্রতিদিনই করোনা সংক্রমণ রেকর্ড করছে । এই অবস্থায়  ভারতীয় আয়ুর্বেদের গবেষণা ও করোনা থেরাপিতে আয়ুর্বেদিক ওষুধের ফর্মুলার ক্লিনিকাল ট্রায়াল হবে আমেরিকাতেও ।

মার্কিন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিং সান্ধু বুধবার টুইট করে  জানালেন, “ভারত ও আমেরিকার বিভিন্ন ইনস্টিটিউটগুলিতে কোভিড থেরাপিতে আয়ুর্বেদিক ফর্মুলার ট্রায়াল শুরু হবে। দুই দেশের বিজ্ঞানীরাই যৌথভাবে ক্লিনিকাল ট্রায়ালে ভাগ নেবেন।”

অতিমারি করোনা সংক্রমণ যেভাবে গোটা বিশ্ব জুড়ে মারাত্মক ঝুঁকি সৃষ্টি করেছে তাতে সমস্ত দেশের বিজ্ঞানীরা একযোগে সমাধানের রাস্তা বের করার চেষ্টা করছেন । ঠিক তেমনি ভারতীয় আয়ুর্বেদের উপরও ভরসা করে ইতিমধ্যে গবেষণা শুরু হয়েছে । আমেরিকায় নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতের কথায়, ভারত এবং আমেরিকা যৌথভাবে ভারতীয় আয়ুর্বেদের উপর যে গবেষণা করছে সেই  ট্রায়ালের নেতৃত্বে রয়েছে ইন্দো-মার্কিন সায়েন্স টেকনোলজি ফোরাম (IUSSTF)। মার্কিন সরকার ও ভারতের কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রকের যৌথ উদ্যোগে এই ইন্দো-মার্কিন সায়েন্স ফোরাম তৈরি করা হয়েছে।

অন্যভাবে ভ্যাক্সিন বের করার চেষ্টা তো চলছেই, এরই পাশাপাশি করোনা চিকিৎসায় ভারতীয় আয়ুর্বেদ থেরাপি নিয়ে এবার গবেষণা শুরু করতে চলেছেন ভারত এবং আমেরিকার বিজ্ঞানীরা । করোনা চিকিৎসায় আয়ুর্বেদিক থেরাপিতে আগেই সম্মতি দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। দেশের ক্লিনিকাল ট্রায়াল রেজিস্ট্রিতে ১৯ রকম আয়ুর্বেদিক উপাদানের পরীক্ষামূলক প্রয়োগের জন্য অনুমোদন চাওয়া হয়েছে। যার মধ্যে অশ্বগন্ধা, যষ্টিমধু, গুড়ুচি পিপলি বা গুলঞ্চের নানা কম্বিনেশন ছাড়াও রয়েছে আয়ুর্বেদিক ওষুধ আয়ুষ-৬৪, গোমূত্র দিয়ে তৈরি ওষুধ গিলয় গোমূত্র ট্যাবলেট, গোজাত বিভিন্ন দ্রব্য দিয়ে তৈরি হয় পঞ্চগব্য, আয়ুর্বেদিক সিদ্ধার ফর্মুলা কাবাসুরা কুদিনার, হলুদ, হলুদের অ্যান্টি-ইনফ্ল্যামেটরি ও অ্যান্টি-অক্সিড্যান্ট উপাদান কারকুমিন ও এর সঙ্গে ব্ল্যাক পেপার ট্যাবলেটের কম্বিনেশন ইত্যাদি।কেন্দ্রীয় আয়ুষ মন্ত্রী শ্রীপদ নায়েক বলেছেন, প্রোফিল্যাক্টিক ওষুধ হিসেবে তো বটেই করোনা চিকিৎসাতেও ব্যবহার করা হবে আয়ুর্বেদিক ওষুধের নানা ফর্মুলার কম্বিনেশন।

মন্তব্য
Loading...