একটি সাম্প্রতিক গবেষণায় জানা গেছে, প্রকৃতি যোগাযোগ, জলবায়ু পরিবর্তন এবং সুমেরু বৃত্তের ভূ- গর্ভস্থ বরফ গলে যাওয়ার অন্যতম কারণ। যা আমাদের জন্য একটি ব্যয়বহুল সমস্যা হতে চলেছে। এরজন্য বিশ্বব্যাপী ৭০ ট্রিলিয়ান খরচ হবে।

Arctic_warming_bongdunia

গ্লোবাল ওয়ার্মিংয়ের কারণে পৃথিবীর তাপমাত্রার বৃদ্ধি পাচ্ছে। এর ফলে সুমেরু বৃত্তের বরফ গলতে শুরু করেছে। এই বরফ গলার কারণে প্রবল বিপদের সম্মুখীন হতে চলেছি আমরা। এই গবেষণায় উল্লেখ করা হয়েছে যে, প্যারিস চুক্তির প্রস্তাবিত প্রস্তাবগুলি অনুসরণ করলেও, বিশ্বব্যাপী তাপমাত্রা ১.৫ ডিগ্রি সেলসিয়াসে বৃদ্ধি পাবে।

এই গবেষণায় জানা গেছে যে আলাস্কান হ্রদগুলিতে ঝলকানো বরফ পূর্বে আনুমানিক ১২ গুণ বেশি নাইট্রাস অক্সাইড নির্গত করেছে। নাইট্রাস অক্সাইড গ্লোবাল ওয়ার্মিং গ্যাস হলেও কার্বন ডাই অক্সাইডের চেয়ে তাপ আটকে রাখার ক্ষমতা প্রায় ৩০০ গুণ বেশি শক্তিশালী।

Arctic_warming_bongdunia

কেভিন শাইফারের গবেষণায় বলা হয়েছে, “জলবায়ু পরিবর্তন নিয়ে আমরা প্রবল ঝুঁকিপূর্ণ পরীক্ষা চালাচ্ছি যেখানে আমরা জানি না কি পরিনাম আসবে”। শাইফার আরও জানান, আমরা ইতোমধ্যেই  এর প্রভাব এবং জলবায়ু পরিবর্তনের খরচগুলি অনুভব করছি। বরফ গলা এবং অ্যালবেডোর ক্ষয়ক্ষতি কেবলমাত্র দুটি প্রতিক্রিয়া যা থেকে আমরা এই মুহুর্তে ব্যয়ের পরিমাণ অনুমান করতে পারি।

Payel Kumar is a News Writer at BongDunia. She has a little knowledge about journalism. She has worked with various news agencies in the previous years. She has done her graduation from West Bengal State University.

Leave A Reply