সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

মানুষের উপর দিয়ে জুতো পরে হাঁটছেন চিনা রাষ্ট্রদূত ! চীনেই সম্ভব এই ঘটনা

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সার দিয়ে উপুড় হয়ে শুয়ে আছে সারি সারি মানুষ, আর তাদের পিঠের উপর জুতো মাড়িয়ে হেঁটে যাচ্ছেন চিনা রাষ্ট্রদূত ! এই ঘটনা মধ্যযুগীয় বর্বরতাকে স্মরণ করিয়ে দেয় । একটি ভিডিওতে এই দৃশ্য প্রকাশ্যে আসার পর একের পর এক সমালোচনায় ফের বিদ্ধ হতে চলেছে চীনা প্রশাসন ।

সম্প্রতি একটি ভিডিওতে চীনা রাষ্ট্রদূত ট্যাং সংজেন মাটিতে শুয়ে থাকা সারি সারি মানুষের উপর দিয়ে অবলীলায় হেঁটে চলেছেন । এই ভিডিওটি প্রকাশিত হতেই বিতর্ক ছড়িয়ে পড়ে। ঘটনাটি ঘটেছে কিরিবাটিতে একটি ঐতিহ্যপূর্ণ স্বাগত অনুষ্ঠানে যোগ দেবার সময় ।

এই ঘটনা প্রকাশ্যে আসার পর তীব্র নিন্দা করেছে আমেরিকা । একজন উচ্চপদস্থ মার্কিন আধিকারিক গোটা বিষয়টিকে অত্যন্ত নিন্দনীয় এবং অমানবিক আচরণ বলে ব্যাখ্যা করেন। তিনি বলেন একজন রাষ্ট্রদূত হয়ে রেড কার্পেটের ওপর না হেঁটে শুয়ে থাকা মানুষের ওপর কীকরে হাঁটতে পারেন তিনি।এই ঘটনায় চীনের লজ্জা হওয়া উচিত।

যদিও এই বিষয় নিয়ে চীন থেকে ব্যাখ্যা দেওয়া হয়েছে অন্যভাবে । চীনা  বিদেশমন্ত্রক জানিয়েছে, চীনা রাষ্ট্রদূত ট্যাং সংজেন কিরিবাটির একটি ঐতিহ্যশালী অনুষ্ঠানে মাটিতে শুয়ে থাকা সারি সারি মানুষের উপর দিয়ে অবলীলায় হেঁটে চলেছেন সেদেশের রীতি মেনেই। ঠিক এই কারনে রাষ্ট্রদূত ট্যাং সংজেন কোন অপরাধ করেননি । এই বিষয়ে বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিঝিয়ান জানান, মানুষের উপর দিয়ে হেঁটে অনুষ্ঠানে যোগ দেওয়াই সেখানকার রীতি । এই রীতিতে অংশ নিতে হয় সেদেশের আগত অতিথিদের। সেই হিসেবেই ট্যাং অনুষ্ঠানে যোগ দিয়েছেন। কাউকে অসম্মান করার উদ্দেশ্য তাঁর ছিল না।

ট্যাং সংজেনকে ক্লিনচিট দেবার পাশাপাশি চীনের বিদেশ মন্ত্রক সমালোচকদের একহাত নিয়েছে । তারা জানিয়েছে,  চীনকে ছোট করার জন্য  উদ্দেশ্যপ্রণোদিত ভাবে নিন্দা করা হচ্ছে । চিনের ভাবমূর্তি কালিমালিপ্ত করার চেষ্টা চলছে। কিরিবাটির সঙ্গে চীনের সম্পর্ক নষ্ট করার জন্যই এই কাজ করা হচ্ছে।

ফেসবুকে এই ছবি পোস্ট করেন মাইকেল ফিল্ড নামের এক সাংবাদিক। মাইকেল ফিল্ড তাঁর পোস্টে এও দাবি করেন, যে ওই ব্যক্তি শিশুদের ওপর দিয়েও হেঁটেছিলেন।তবে কিরিবাটির পক্ষ থেকে এই ঘটনার পরিপ্রেক্ষিতে কোন ধরনের মন্তব্য বা বিবৃতি দেওয়া হয়নি ।

মন্তব্য
Loading...