সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

করোনা ভাইরাস নিয়ে ভারতকে সতর্ক করল চীন

কি কারণে ভারতকে সতর্ক করল চীন?Why China warns India?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সারা বিশ্ব করোনা ভাইরাসের আতংকে আতংকিত। সেই আতংক থেকে বাদ যায়নি ভারতও। এবারে করোনা ভাইরাস বা কোভিড-১৯ নিয়ে ভারতকে বিশেষ বার্তা দিল বেজিং। ভারতের কাছে অনুরোধ জানানো হল যে, করোনা ভাইরাসকে যেন কোনও ভাবেই চিনা ভাইরাস বলা না হয়।

গত ৩১ শে ডিসেম্বর যেহেতু প্রথমবার চীনে এই ভাইরাস এর প্রাদুর্ভাব ঘটে সেহেতু বিশ্ব জুড়ে একে “চীনা ভাইরাস” আখ্যা দেওয়া হয়েছে। যদিও আমেরিকার ল্যারি ক্লেম্যান নামের একজন আইনজীবী এই করোনা ভাইরাসকে চীনা ভাইরাস আখ্যা দেন এবং দাবী করেন চীন এই ভাইরাসকে যুদ্ধের জৈবিক অস্ত্র হিসেবে ব্যবহার করেছে।

করোনা ভাইরাসকে চীনা ভাইরাস বললে আন্তর্জাতিক সহযোগিতার ওপর বিরূপ প্রভাব পড়বে বলে মনে করছে চীন। এই মর্মে চীনের স্টেট কাউন্সিলর এবং বিদেশ মন্ত্রী ওয়াং ওয়ি মঙ্গলবার ফোন মারফৎ জানান যে, ভারত যেন কোনও ভাবেই করোনা ভাইরাসকে চীনা ভাইরাস আখ্যা দিয়ে সংকীর্ণ মানসিকতার পরিচয় না দেয়।

আমেরিকার জনৈক সাংবাদিক  ল্যারি ক্লেম্যান তাঁর অভিযোগে আরও বলেন যে, মার্কিন সেনা কিংবা অন্যকোনো দেশ যাতে চীনের বিরোধিতা করতে না পারে সেজন্য চীন এই পদক্ষেপ নিয়েছে। এছাড়াও ওই সাংবাদিক ক্ষতিপূরণ স্বরূপ চীনের কাছে ২০ ট্রিলিয়ন ডলার দাবী করেছে।

মন্তব্য
Loading...