ও এন জি সি প্রকল্পের গাঁ ঘেঁষে চিনা জাহাজ, নয়াদিল্লীকে ভিয়েতনামের পক্ষ থেকে খবর

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: দক্ষিণ চিন সাগরে অবস্থিত ভারতীয় তেল উৎপাদনকারি সংস্থা ও এন জি সি-র একেবারে গাঁ ঘেঁষে চিনের একটি সার্ভে জাহাজ চলাচল করতে দেখা গিয়েছে। সম্প্রতি নয়াদিল্লীকে এমনই খবর দিয়েছে ভিয়েতনাম। ওই সার্ভে জাহাজের সঙ্গে চিনের কোস্ট গার্ডের একটি জাহাজও ছিল, যা স্বাভাবিকভাবেই ভারতের চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ছবিতে দেখা গিয়েছে, সমুদ্র উপকূলের যে অংশে ও এন জি সি বিদেশ ও ভিয়েতনামের পেট্রো ভিয়েতনাম কাজ করে, সেখানে ও এন জি সি বিদেশের একেবারে কাছে চলে আসতে দেখা গেছে চিনা জাহাজটিকে। সোমবার ভিয়েতনামের পক্ষ থেকে জানানো হয়েছে যে, দীর্ঘদিন ধরেই চিন দক্ষিণ চিন সাগরের তৈল উৎপাদন সংক্রান্ত কর্মকাণ্ডে নাক গলাচ্ছে।

আমেরিকাও বিষয়টি নিয়ে যথেষ্ট চিন্তিত রয়েছে। ভিয়েতনাম এই সমস্যার সমাধানে নয়াদিল্লীকেও সামিল করতে চায়। গত ৪ঠা জুলাই হাইয়াং ডিজি-৮ নামে একটি সার্ভিস জাহাজ সমুদ্র উপকূলের কাছে চলে আসে, ভিয়েতনামের ইকোনমিক জোনের কাছেই ঘোরাফেরা করছিল সেটি। সেই জাহাজটির সঙ্গে ছিল দুটি কোস্ট গার্ডের জাহাজ। ভিয়েতনামের পক্ষ থেকে গত সোমবার ভারতকে এই খবর দেওয়া হয়েছে, কারণ ওই অংশে ভারতেরও বেশ কিছু গতিবিধি রয়েছে। তবে ভারতের পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনও ব্যবস্থা গ্রহণের কথা জানানো হয়নি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...