ভারত মহাসাগরে প্রভাব বিস্তারের চেষ্টা চালাচ্ছে চিন!

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: প্রতিবেশী রাষ্ট্র চিন-এর সাথে ভারতের সম্পর্ক দিন দিন আরও জটিল হয়ে উঠছে। এহেন অবস্থায় চিন যখন-তখন ভারতের ওপর আক্রমণ করতে পারে, সম্প্রতি এমনটাই আশঙ্কা করছেন ভারতের নিরাপত্তা উপদেষ্টাগণ।

সম্প্রতি ভারতীয় নৌ-বাহিনীর সূত্র থেকে জানা যাচ্ছে, আডেন উপসাগরে জলদস্যু দমনের নামে কৌশলে ভারত মহাসাগর অঞ্চলে প্রভাব বিস্তার করতে চাইছে চিন। নৌ-বাহিনীর তরফ থেকে জানা যাচ্ছে, সম্প্রতি ভারতীয় নৌবাহিনীর নজরদার বিমানে ধরা পড়েছে সাতটি চিনা যুদ্ধ জাহাজ, যেগুলি ভারতীয় জলসীমার থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ঘোরাফেরা করছে।

উল্লেখ্য, ভারত মহাসাগরের এই স্থান ভারতের বিশেষ ব্যবসায়িক এলাকা (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) হিসাবে গণ্য হয়। সূত্র থেকে জানা যাচ্ছে, চিনা যুদ্ধবিমানের এই ছবি ধরা পড়েছে ভারতের পি-৮১ অ্যান্টি সাবমেরিন নজরদার বিমানের মাধ্যমে। শুধু এপর্যন্তই নয়, যুদ্ধজাহাজ’গুলির সঙ্গে রয়েছে ল্যান্ডিং প্ল্যাটফর্ম ডক এবং উভচর যানও। মলক্কা প্রণালী হয়ে ভারত মহাসাগরীয় অঞ্চলের মোট ২২টি দেশ নিয়ে তৈরি ইন্ডিয়ান ওশিয়ান রিম অ্যাসোসিয়েশন বা আইওআরএ-র জলসীমায় ঢোকার সময়েই চিনা যুদ্ধ জাহাজগুলির উপর নজর দেওয়া শুরু করা হয়।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...