করোনাভাইরাসে বলি ৪২৬ জন, ক্রমশ বিছিন্ন হয়ে পড়ছে চীন

করোনাভাইরাসের কবলে ক্রমশ চীনে বাড়ছে মৃত্যু মিছিল । সোমবার চীনের হুবেই প্রদেশে মারা গেছে ৬৪ জন মানুষ । বিশ্বে অন্য দেশগুলির সাথে ক্রমশ বিচ্ছিন্ন হয়ে পড়ছে চীন ।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ কোনভাবেই করোনাভাইরাসকে নিয়ন্ত্রনে আনতে পারছে না চীন । মঙ্গলবার পর্যন্ত চীনে করোনাভাইরাসের প্রভাবে মৃত্যু হয়েছে ৪২৬ জনের । ক্রমশ চীনের নাগরিকদের অন্য দেশে ভ্রমণের ব্যাপারে নিষেধাজ্ঞা শুরু হয়েছে । ক্রমশ বহিবিশ্বের সাথে বিছিন্ন হয়ে পড়ছে চীন ।

মৃত্যুর মিছিল শুরু হয়েছে চীনে করোনাভাইরাসের প্রভাবে । এখনও পর্যন্ত সরকারীভাবে চীনে মৃত্যুর সংখ্যা ৪২৬ জন । গতকাল করোনাভাইরাসের উৎপত্তিস্থল সেই হুবেই প্রদেশে নতুন করে আরও ৬৪ জনের মৃত্যু হয়েছে । এছাড়া চীনের হুবেই প্রদেশের স্বাস্থ্য কমিশন সুত্র থেকে জানা গেছে নতুন করে আরও ২৩৪৫ জন আক্রান্ত হয়েছেন । আক্রান্তের সংখ্যা ১৯৫৫০ জন ।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO বিশ্বে জরুরী অবস্থা ঘোষণা করেছে । তাঁরা এই ভাইরাসের নাম দিয়েছেন ২০১৯ নভেল করোনাভাইরাস । WHO এর পরিসংখ্যান হিসাবে এই মুহূর্তে সারা বিশ্বে মোট ২০ টি দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার খবর রয়েছে । অপর দিকে  চীন-ভ্রমণে কড়াকড়ি নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া এবং জাপান। ফিলিপিন্সসহ বিশ্বের বেশ কিছু দেশ করনাভাইরাসের ভয়ে  চীন থেকে আগতদের অন-অ্যারাইভাল ভিসা বন্ধ করে দিয়েছে।এমনকি অনেক দেশের এয়ারলাইন্স চীনগামী ফ্লাইটও বন্ধ করে দিয়েছে। অনেকে চীনের পণ্য রপ্তানিও বন্ধ করে দিতে চাইছে । ফলে নোবেল করোনাভাইরাসের কারণে বিশ্ব থেবে ধীরে ধীরে এক প্রকার বিচ্ছিন্ন হয়ে পড়তে চলেছে চীন।

গ্রুপ অব সেভেন (G-7) ভুক্ত কানাডা, ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, ব্রিটেন ও যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে আক্রান্ত হবার খবর পাওয়া গেছে । এদিকে চীনের পররাষ্ট্র মন্ত্রক গতকাল করোনাভাইরাসের আতঙ্ক সৃষ্টি করার জন্য আমেরিকাকে দোষারোপ করেছে ।  চীনের প্রতিবেশী দেশগুলির মধ্যে মঙ্গোলিয়া, রাশিয়া এবং নেপাল ইতোমধ্যে তাদের সাথে চীনের সীমান্ত  বন্ধ করে দিয়েছে। ক্রমশ কোণঠাসা চীন মরিয়া হয়ে আন্তর্জাতিক মহলে সাহায্যের আর্জি জানিয়েছে ।  চীনা কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের জরুরি ভিত্তিতে মাস্ক, প্রটেক্টিভ স্যুট এবং অন্যান্য চিকিৎসা সামগ্রী প্রয়োজন।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...