সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ব্রডব্যান্ড স্পিডের ক্ষেত্রে চ্যাম্পিয়ান কোন রাজ্য ? কে এগিয়ে আর কেই বা পিছিয়ে আছে ? জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ভারতের মোটামুটি সব জায়গাতেই ইন্টারনেট পরিষেবা পৌঁছে গেছে । পাশা পাশি গোটা দেশে ব্রডব্যান্ড ডাউনলোড স্পিড বেড়েছে ১৬.৫ শতাংশ । কিন্তু গোটা দেশে ডাউনলোড স্পিড-এ কে কাকে টেক্কা দিচ্ছে জানেন কি ?

উল্লেখ্য সম্প্রতি ইন্টারনেটে প্রকাশিত এক রিপোর্টে  জানা গেছে  ভারতে এই মুহূর্তে  গড় ব্রডব্যান্ড ডাউনলোড স্পিড ৩৪.০৭ এমবি প্রতি সেকেন্ড।  জনপ্রিয় ইন্টারনেট স্পিড টেস্ট কোম্পানি ওকলা এই তথ্য প্রকাশ করেছে । পৃথিবীর অন্যান্য উন্নত দেশের তুলনায় অবশ্য এই স্পীড খুবই কম । তবে রিপোর্টে জানানো হয়েছে বাংলাদেশ ও পাকিস্তানের থেকে ব্রডব্যান্ড ডাউনলোড স্পিডে অনেকটা এগিয়ে ভারত। যদিও মোবাইল ইন্টারনেট স্পিডে খুব বেশি পার্থক্য থাকছে না ।

এই রিপোর্টে দেশের বিভিন্ন শহরে ২০১৯ সালের দ্বিতীয় ও তৃতীয় ত্রৈমাসিকের গড় স্পিড প্রকাশিত হয়েছে । গোটা দেশে গড় ব্রডব্যান্ড ডাউনলোড স্পিডে এক নম্বরে রয়েছে চেন্নাই । চেন্নাই শহরে ২০১৯ সালের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ব্রডব্যান্ড পরিষেবায় গড় ডাউনলোড স্পিড ছিল ৫১.০৭ এমবি প্রতি সেকেন্ড।

৪২.৫০ এমবি প্রতি সেকেন্ড স্পিডে গোটা দেশে ব্রডব্যান্ড ডাউনলোড স্পিডে দ্বিতীয় স্থানে রয়েছে বেঙ্গালুরু। এই তালিকায় তিন নম্বরে রয়েছে হায়দ্রাবাদ । হায়দ্রাবাদ শহরে ২০১৯ সালের এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত ব্রডব্যান্ড পরিষেবায় গড় ডাউনলোড স্পিড ছিল ৪১.৬৮ এমবি প্রতি সেকেন্ড ।

রিপোর্টে জানানো হয়েছে ২০১৯ সালের দ্বিতীয় ও তৃতীয় ত্রৈমাসিকে ব্রডব্যান্ড ডাউনলোড স্পিডে এক নম্বরে ছিল এসিটি ফাইবারনেট। এসিটি ফাইবার ব্রডব্যান্ড পরিষেবায় গড়ে ৪৭,৭৪ এমবি প্রতি সেকেন্ড স্পিডে ডাউনলোড করা গিয়েছে। ডাউনলোড স্পিডে দুই ও তিন নম্বরে রয়েছে হ্যাথওয়ে আর এয়ারটেল। একি সময়ে দেশের পাঁচটি বড় শহরে ব্রডব্যান্ড ডাউনলোড স্পিডে এক নম্বরে ছিল জিও ফাইবার। মোবাইল নেটওয়ার্কের ডাউনলোড স্পিডে এক নম্বরে ছিল এয়ারটেল। নাগপুর শহরে এয়ারটেল মোবাইল নেটওয়ার্কে সবথেকে বেশি ডাউনলোড স্পিড পাওয়া গিয়েছে ।

মন্তব্য
Loading...