সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

কেন্দ্রে নয়া প্রকল্প ঘোষণা; কেন্দ্রীয় সরকার এবার আনতে চলেছে নতুন প্রকল্প ‘রাসশ্রী’

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আবার নয়া প্রকল্প চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার । রাস উৎসবের কথা মাথায় রেখেই এই প্রকল্পের নাম দেওয়া হয়েছে “রাসশ্রী” প্রকল্প । সামনেই আসতে চলেছে রাস উৎসব যা নবদ্বীপ ও শান্তিপুরে অনুষ্ঠিত হয়ে থাকে। বিজেপির সদস্য প্রয়াত শ্যামাপ্রসাদ মুখার্জিকে সম্মান জানাতে তার নামেই এই পুরস্কার চালু করেছে বিজেপি।

সাধারন জনগণের কথা মাথায় রেখে আমাদের রাজ্যে বেশ কিছু প্রকল্প চালু করেছেন মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । যার মধ্যে অন্যতম হল যুবশ্রী,  রূপশ্রী  এবং কন্যাশ্রী। কন্যাশ্রী এবং রূপশ্রী মেয়েদের জন্য চালু করা হয়েছিল, যার দ্বারা মেয়েরা বিশেষ উপকার পেয়েছে। এর নিয়ম অনুযায়ী, কন্যাশ্রী প্রকল্পের আওতায় ১৮ বছরের নীচে যেসব মেয়েরা তারা এককালীন ২৫,০০০ টাকা পাবে এবং রূপশ্রী প্রকল্পের আওতায় থাকা মেয়েরা তারা তাদের বিবাহের জন্য ২৫,০০০ টাকা পাবে। যুবশ্রী প্রকল্পের আওতায় বেকার যুবকেরা বেকার ভাতা পাবে। তবে এবার চমক কেন্দ্রীয় সরকারের ।বাংলার মুখ্যমন্ত্রী নন, এই প্রকল্প আনতে চলেছে বিজেপি। প্রকল্পের নাম ‘রাসশ্রী’। এটি প্রকৃত অর্থে এক ধরনের পুরস্কার । এটি  রাস উৎসবকে কেন্দ্র করে চালু করা হয়েছে। সামনেই আসতে চলেছে রাস উৎসব যা নবদ্বীপ ও শান্তিপুরে অনুষ্ঠিত হয়ে থাকে।

১১ই নভেম্বর থেকে বিচারকেরা বিভিন্ন রাস উৎসবে ঘুরে ঘুরে পূজো এবং শোভাযাত্রা পরিদর্শন করবেন। তারপর সবগুলির মধ্যে থেকে সেরা পুজো এবং শোভাযাত্রা বিচার করা হবে। এর মধ্যে যেখানকার পুজো সবার সেরা পুজো বলে পরিগণিত হবে তারাই পাবে এই “রাসশ্রী”  পুরস্কার। এছাড়াও, রাস উৎসবের সময় যেখানে যেখানে এই পুজো করা হবে প্রত্যেক এলাকায় বিজেপির পক্ষ থেকে জলের যোগান দেওয়ার জন্য মিনারেল ওয়াটার স্টল এবং রাস উৎসব দেখতে আসা মানুষদের সাহায্যার্থে মেডিকেল ক্যাম্প বসানো হবে।

মন্তব্য
Loading...