সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

বার্সা ছাড়লে মেসির উপর ফিফা কি কোন ধরনের কড়া পদক্ষেপ নিতে পারে ?

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ গত কয়েক মাস ধরেই ফুটবল দুনিয়া তোলপাড় ফুটবল মহাতারকা মেসির দল বদল নিয়ে । নিজের ক্লাব বার্সার সাথে সম্পর্ক একেবারে তলানিতে । চলতি সপ্তাহেই মেসি ক্লাবকে জানিয়ে দিয়েছেন বার্সা ছেড়ে চলে যেতে চাইছেন তিনি । তবে মেসি ক্লাব ছাড়তে চাইলেও ফিফার নিয়ম অনুযায়ী কিছু সমস্যার কথাও পাকাপাকি ভাবেই জানিয়ে দিয়েছে ক্লাব। ফলে দল ছাড়লেও আগামীতে মেসিকে বেশ সমস্যায় পড়তে হতে পারে !

বার্সার সাথে সম্পর্ক ত্যাগের কথা ঘোষণা হতেই মেসি এবং বার্সার সমর্থকরা বিক্ষোভে ফেটে পড়ে । সমস্ত রাগ গিয়ে পড়েছে ক্লাব কর্তৃপক্ষের উপর । এদিকে মাঝ পথে মেসি ক্লাব ছাড়লে বার্সাও যে ছেড়ে কথা বলবে না তা বলাই বাহুল্য ।  ক্লাবের সঙ্গে চুক্তি অনুযায়ী বার্সেলোনা থেকে মেসির ‘রিলিজ ক্লজ’ ৭০০ মিলিয়ন ইউরো। অর্থাত্‍ ফিফার নিয়মে কোনও ক্লাব যদি মেসিকে তাদের হয়ে সই করাতে চায় তাহলে আগে বার্সেলোনাকে এই বিপুল পরিমাণ অর্থ দিয়ে তবেই মেসির সাথে চুক্তি করতে হবে ।

তবে নিয়মের দিক থেকে বিচার করলে একটা রাস্তা আছে । নিয়ম অনুযায়ী বার্সার সঙ্গে মেসির চুক্তি শেষ হওয়ার কথা আগামী বছর জুন মাসে। আর চুক্তির শর্ত অনুযায়ী, শেষ হওয়ার এক বছর আগে ‘রিলিজ ক্লজ’ কমে ৩০০ মিলিয়ন ইউরো হয়। এই মুহূর্তে অনেক ক্লাব রয়েছে এই বিপুল পরিমাণ ‘রিলিজ ক্লজ’ খরচ করে মেসিকে তাদের দলে নেবার জন্য ।

মেসির সাথে এই মুহূর্তে ক্লাব কর্তাদের সম্পর্কের যা অবস্থা তাতে বার্সা ইচ্ছা করলে মেসিকে আরও বিপাকে ফেলতে পারে । নিয়ম অনুযায়ী প্রতি ৩১মে মরশুম শেষ হবার কথা। আর এর মধ্যে ক্লাবের কাছে আবেদন জানালে বার্সা মেসিকে ছেড়ে দেবে। তবে এই বছর সেই সময় ইতিমধ্যে অতিক্রান্ত। সুতরাং এখন মেসির সেই আবেদন মানতে নাও চাইতে পারে  ক্লাব কর্তৃপক্ষ।সেক্ষেত্রে মেসির  আবেদন গ্রাহ্য হবে না।

তবে মেসির আইনজীবীর বক্তব্য, ৩১ মে নয়, ‌করোনার কারণে সবকিছুই পিছিয়ে গেছে। তাই চলতি বছরের ফুটবল মরশুম শেষ হওয়ার কথা ৩১ আগস্ট। আর তাই মেসি এখনও আবেদন করতে পারেন। আর এই নিয়েই এবার দু’‌পক্ষের মধ্যে চলছে আলোচনা।ইতিমধ্যে মেসির বাবা আগামীতে মেসি কোন ক্লাবের সাথে যুক্ত হতে চাইছেন সেই বিষয়ে একটা ইঙ্গিত দিয়েছে । তার মতে আগামীতে মেসি ম্যানচেস্টার সিটিতে খেলার ব্যাপারে আগ্রহ দেখিয়েছেন । তবে অফিসিয়াল ভাবে তাদের দলে মেসি যোগ দিচ্ছে কিনা সে বিষয়ে কোন বিবৃতি প্রকাশ করেনি ম্যাঞ্চেস্টার সিটি । তবে সম্প্রতি দেখা যাচ্ছে ম্যাঞ্চেস্টার সিটিকে মেসি ফলো করছেন । ফলে জল্পনা আরও বেড়ে গেছে ।  আর ফুটবল মহলে যা গুঞ্জন তাতে মেসির ম্যাঞ্চেস্টার সিটির স্কাই-ব্লু জার্সি পড়া শুধু সময়ের অপেক্ষা।

মন্তব্য
Loading...