কলকাতা পুজা কার্নিভ্যাল ২০১৯; জেনে নিন কিছু জরুরি তথ্য

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ বাঙালির শ্রেষ্ঠতম উৎসব দুর্গা পুজা সবে শেষ হলেও তাঁর রেশ রয়ে যাবে আরও কয়েকদিন । কলকাতায় পূজার শেষে প্রতিমা বিসর্জনের এক বিশাল দেখার মত শোভা যাত্রার আয়োজন করা হয় । সেই শোভাযাত্রা তথা   কলকাতায় পুজা কার্নিভ্যাল আজ  শুরু হতে চলেছে । নামী দামী এবং ছোট বড় মিলিয়ে অনেকগুলি প্রতিমা যোগ দেয় এই কার্নিভ্যালে । এবং আমরা সকলেই জানি এই কার্নিভ্যালের মাধ্যমে শেষ হয় শারদীয়া উৎসব । এবারের কার্নিভ্যালে কি কি থাকছে একবার নজর বুলিয়ে নিতে পারেন । পাশাপাশি জেনে নিন কার্নিভাল সম্পর্কে কিছু জরুরি তথ্য।

১। কলকাতায় ঠিক বিকেল চারটের সময়ে শুরু হবে এবারের দুর্গাপুজো কার্নিভাল । ঢাকের বাদ্যি, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোর রোশনাইয়ে ঝলমল করে উঠবে রেড রোড চত্বর ।

২। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাতে সূচনা হবে কলকাতা কার্নিভালের। উপস্থিত থাকবেন রাজ্যপাল জগদীপ ধনকরও ।

৩। কার্নিভাল দেখতে দেশ-বিদেশের বহু অতিথিদের আমন্ত্রণ জানানো হয়েছে । পুজো কার্নিভাল দেখতে রেড রোডে দর্শকাসনে থাকবেন বিভিন্ন রাষ্ট্রদূতরা ।
৪। রাজ্যের মন্ত্রীরা তো বটেই, বিচারপতি, সচিবরাও থাকছেন অনুষ্ঠানে। টলিউডের একঝাঁক তারকার উপস্থিতিও নজর কাড়বে দর্শকদের।

৫। পুজো কার্নিভালে এবারের থিম রাঙামাটির বাংলা । মূল মঞ্চে টেরাকোটার কাজ করা হয়েছে। ঠাকুরদালানের আদলে বানানো হয়েছে মূল মঞ্চ।

৬। পুজো কার্নিভালে এবার ৭২টি পুজো অংশ নিচ্ছে। প্রত্যেক পুজো কমিটি  রেপারফর্ম করার সময় পাবেন।

৭। রেড রোডে পুজো কার্নিভাল ঘিরে নিরাপত্তা জোরদার করা হয়েছে। ওয়াচটাওয়ার থেকে নজরদারি চালানো হবে।

৮। রেড রোডে কার্নিভালের জেরে বেশ কিছু রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হয়েছে। বৃহস্পতিবার রাত ১২টা থেকে আজ রাত ৯টা পর্যন্ত বন্ধ রাখা হয়েছে রেড রোড।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...