বাংলাদেশ হাইকোর্টের ব্যাতীক্রমী রুল পাবলিক প্লেটে মায়ের বুকের দুধ খাওয়ার ব্যবস্থা

বং দুনিয়া ওয়েব ডেস্ক: বাংলাদেশের উচ্চ আদালত পাবলিক প্লেসে মায়ের বুক দুধ খাওয়ানোর যুগান্তকারী এক আদেশ দিলেন। আদালত আগামী চার সপ্তাহের মধ্যে মন্ত্রীপরিষদ সচিবসহ সংশ্লিষ্টদের এ রুলের জবার দিতে বলেন। রুলে বলা হয় বিমানবন্দর, রেলস্টেশন, বাস টার্মিনাল, হাসপাতাল, মার্কেটগুলোতে ব্রেস্ট ফিডিং কর্নার কেনো রাখা হবে না জানতে চাওয়া হয়েছে।

নয় মাস বয়সী শিশু উমাইর ও তার মায়ের রিটে আদালত এ রুল জারি করেন। মা বাবার সাথে শিশু উমাইর কক্সবাজারে যান। যেখানে বিমানের জন্য তাদের দীর্ঘসময় অপেক্ষা করতে হয়। দুধ খাওয়ার জন্য শিশু কাঁদলেও পরিবেশের কারণে বিড়ম্বনায় পড়েন মা। আজ ২৭ অক্টোবর রবিবার হাইকোর্টে শুনানি শেষে আদালত বিমানবন্দর, বাস টার্মিনাল, রেলস্টেশন, হাসপাতালসহ সব পাবলিকে প্লেসে ব্রেস্ট ফিডিং কর্নার কেনো খোলা হবে না জানতে চেয়ে রুল জারি করেন। উমাইর এবং তার মায়ের আইনজীবী জানান, পাবলিক প্লেসে ধূমপানের জন্য জায়গা সংরক্ষিত থাকলেও শিশুদের দুধ খাওয়ানোর কোনো কর্নার না থাকা দুঃখজনক। ভুক্তভোগী শিশু উমাইর এর মা ইসরাত হাসান মিডিয়াকে জানান, আমার মত এমন অনেক মা-ই বিড়ম্বনার শিকার হচ্ছেন। ইসরাত হাসান আরো বলেন, ‘অনেক কর্মস্থলে বা বাস, ট্রেন স্টেশনে ব্রেস্ট ফিডিং কর্নার না থাকায় মায়েদের ভোগান্তিতে পড়তে হয়। নিরাপদ পরিবেশের অভাবে ও যৌন হয়রানির ভয়ে মায়েরা শিশুদের বুকের দুধ পান করাতে পারেন না। অথচ একজন শিশুর মানসিক ও শারীরিক বৃদ্ধি ও পুষ্টির জন্য সবচেয়ে বেশি প্রয়োজন মায়ের বুকের দুধ। আমার মতো হাজার হাজার মা এই সমস্যার মুখোমুখি হন।’

রিটে বলা হয় প্রধানমন্ত্রী নির্দেশনায় যেখানে কর্মক্ষেত্রে শিশুকে মায়ের দুধ খাওয়াতে যেন একজন কর্মজীবী মা সমর্থ হন, সেই পরিবেশ নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি প্রতিষ্ঠান, বীমা-ব্যাংক, শপিংমল, কল-কারখানা, পেশাজীবী সংগঠন, ট্রেড ইউনিয়ন ও মানবাধিকার সংগঠনসহ সংশ্লিষ্ট সবাইকে এগিয়ে আসতে হবে। সেখানে ৯ বছর অতিবাহিত হলেও দৃশ্যমান কোন উন্নতি দেখা যায়নি।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য