breaking news: নাগরিকত্ব আইনের উপর কোন স্থগিতাদেশ জারি করল না সুপ্রিম কোর্ট

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ সারা দেশ প্রতিবাদ বিক্ষোভের অনলে ধিকি ধিকি জ্বলছে । প্রায় সমস্ত বিরোধী দল রাস্তায় নেমেছে । সুপ্রিম কোর্টে নাগরিকত্ব আইন নিয়ে মোট ৫৯ টি আবেদন জমা পরলেও গামী ২২শে জানুয়ারি সেই আবেদনের শুনানি জানাবে আদালত । আজ নাগরিকত্ব আইনের বিরুদ্ধে আবেদনের ভিত্তিতে সুপ্রিম কোর্ট জানিয়ে দিল যে নাগরিকত্ব আইন কার্যকর করার ক্ষেত্রে কোনও স্থগিতাদেশ থাকছে না।

লোকসভা এবং রাজ্যসভায় নাগরিকত্ব বিল পাশ হবার পরে, ১২ই ডিসেম্বর রাতে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ সেই বিলে স্বাক্ষর করেন । ফলে নয়া আইন প্রণয়নে বিজেপির কোন বাঁধাই থাকল না । কিন্তু তার পর থেকেই বিরোধী দলগুলি রাস্তায় নেমে পরে প্রতিবাদী বিক্ষোভে । প্রথমে ত্রিপুরা এবং অসমে শুরু হলেও পরে সেই বিক্ষোভের ঢেউ এসে পরে বাংলায় । গত কয়েকদিনের ক্ষয়ক্ষতির খতিয়ান ধীরে ধীরে প্রকাশ্যে আসতে শুরু করেছে । বিপর্যস্ত রেল পরিষেবা । প্রচুর দুরপাল্লাগামি ট্রেন বাতিল করতে বাধ্য হয়েছে রেল মন্ত্রক ।

এদিন নাগরিকত্ব আইন নিয়ে মামলা সুপ্রিম কোর্টে উঠলে, সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এসএ বোবদে, সুপ্রিম কোর্টের বিচারপতি বিএস গাভাই ও সুপ্রিম কোর্টের বিচারপতি সূর্যকান্ত নয়া নাগরিকত্ব আইন প্রয়োগের ক্ষেত্রে স্থগিতাদেশ নেই বলে জানিয়েছেন। পাশাপাশি দেশের সর্বচ্চ আদালত কেন্দ্রকে নোটিশ পাঠিয়ে জানিয়েছে, নাগরিকত্ব আইন সম্পর্কে সাধারণ মানুষকে  বিস্তারিত জানানোর ব্যবস্থা করতে হবে ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...