সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

Breaking News: প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল গোটা উত্তর ভারত

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আজ বিকাল পাঁচটার সময় তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল কাশ্মীর উপত্যকাসহ গোটা উত্তর ভারত । কম্পন রাজধানী দিল্লিতেও অনুভব করা গেছে । ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও পর্যন্ত জানা যায়নি ।

সারা দেশ উত্তেজনায় কাঁপছে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে, জায়গায় জায়গায় জ্বলছে বিক্ষোভের আগুন, এরই মধ্যে আজ বিকাল ৫ টায় প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল গোটা উত্তর ভারত । রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ৬.৮ পরিমাপ করা হয়েছে । কম্পনের স্থায়িত্ব ছিল ১০ সেকেন্ড ।

আমেরিকান জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, এই ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের হিন্দুকুশ। উৎসস্থলে কম্পনের তীব্রতা ৬.৮। ভূমিকম্পের উৎসস্থলের তীব্রতার পরিমাপ দেখে আশঙ্কা করা হচ্ছে ব্যাপক ক্ষয়ক্ষতির । ভারতের  মথুরা, লখনউ, জম্মু ও কাশ্মীর, প্রয়াগরাজ সহ উত্তর ভারতের একাধিক জায়গায় প্রবল কম্পন অনুভূত হয়। এছাড়া পাকিস্তানের লাহোরের বিভিন্ন জায়গায় ভুমিকম্পের ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ে ।

ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা না গেলেও উদ্ধার কাজে নেমে পড়েছে ইতিমধ্যেই । সবচেয়ে বেশী কম্পন অনুভুত হয়েছে উত্তর ভারতের চণ্ডীগড়, ফরিদকোট, ডালহৌসি, ছাম্বা, দেরাদুন, শ্রীনগর, জম্মু, দিল্লি, নয়ডা, গাজিয়াবাদ, গুরগাও এবং পাকিস্তানের লাহোর এবং রাজধানী ইসলামাবাদ।

মন্তব্য
Loading...