Breaking News: প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল গোটা উত্তর ভারত

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ আজ বিকাল পাঁচটার সময় তীব্র ভূমিকম্পে কেঁপে উঠল কাশ্মীর উপত্যকাসহ গোটা উত্তর ভারত । কম্পন রাজধানী দিল্লিতেও অনুভব করা গেছে । ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও পর্যন্ত জানা যায়নি ।

সারা দেশ উত্তেজনায় কাঁপছে নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে, জায়গায় জায়গায় জ্বলছে বিক্ষোভের আগুন, এরই মধ্যে আজ বিকাল ৫ টায় প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল গোটা উত্তর ভারত । রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ৬.৮ পরিমাপ করা হয়েছে । কম্পনের স্থায়িত্ব ছিল ১০ সেকেন্ড ।

আমেরিকান জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, এই ভূমিকম্পের উৎসস্থল আফগানিস্তানের হিন্দুকুশ। উৎসস্থলে কম্পনের তীব্রতা ৬.৮। ভূমিকম্পের উৎসস্থলের তীব্রতার পরিমাপ দেখে আশঙ্কা করা হচ্ছে ব্যাপক ক্ষয়ক্ষতির । ভারতের  মথুরা, লখনউ, জম্মু ও কাশ্মীর, প্রয়াগরাজ সহ উত্তর ভারতের একাধিক জায়গায় প্রবল কম্পন অনুভূত হয়। এছাড়া পাকিস্তানের লাহোরের বিভিন্ন জায়গায় ভুমিকম্পের ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ে ।

ভূমিকম্পের ফলে ক্ষয়ক্ষতির পরিমাণ এখনও জানা না গেলেও উদ্ধার কাজে নেমে পড়েছে ইতিমধ্যেই । সবচেয়ে বেশী কম্পন অনুভুত হয়েছে উত্তর ভারতের চণ্ডীগড়, ফরিদকোট, ডালহৌসি, ছাম্বা, দেরাদুন, শ্রীনগর, জম্মু, দিল্লি, নয়ডা, গাজিয়াবাদ, গুরগাও এবং পাকিস্তানের লাহোর এবং রাজধানী ইসলামাবাদ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...