সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ব্রেকিং নিউজ; পাকিস্তান এবং চীনকে চাপে ফেলতে চলে এসেছে ভারতের “পিনাকা”

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ পাকিস্তান এবং চীনের চাপ বাড়িয়ে ভারত সফলভাবে উৎক্ষেপণ করল গাইডেড রকেট “পিনাকা”। এর আগে ভারতীয় সেনাবাহিনী সুপারসোনিক ব্রহ্মস মিসাইলের দুটি ভিন্ন সংস্করণের সফল উৎক্ষেপণ করেছে। এবারে পিনাকাও সফলতার মুখ দেখেছে। ফলে কার্যত পাকিস্তানকে চাপে ফেলতে সক্ষম হয়েছে ভারত।

এই রকেট লঞ্চার “পিনাকা” হল একটি মাল্টি ব্যারেল রকেট লঞ্চার। এটি তৈরি করেছে ভারতের প্রতিরক্ষা গবেষণা এবং উন্নয়ন সংস্থা বা DRDO। এর দুটি সংস্করণ, মার্ক-১ এবং মার্ক-২ যথাক্রমে ৪০ কিলোমিটার ও ৭৫ কিলোমিটার পর্যন্ত লক্ষ্যে নিখুঁত আঘাত আনতে সক্ষম। এই সিস্টেমটি টেটরা ট্র্যাকে বসানো এবং অত্যাধুনিক রিডার ও কম্পিউটার দ্বারা নিয়ন্ত্রিত। এই পিনাকা ৪৪  সেকেন্ডে নির্দিষ্ট নিশানায় ১২ টি রকেট ছুঁড়ে বিস্ফোরণ ঘটাতে সক্ষম। বৃহস্পতিবারে ওড়িশার উপকূলে এই রকেট লঞ্চারটির সফল উৎক্ষেপণ হয়। এছাড়া এর আগেও মার্চ মাসে রাজস্থানের পোখরানে এই অস্ত্রটির সফল উৎক্ষেপণ সম্ভব হয়।

এছাড়াও ভারতীয় সেনাবাহিনী মঙ্গলবার সুপারসোনিক ব্রহ্মস মিসাইলের দুটি আলাদা আলাদা সংস্করণের সফল উৎক্ষেপণ করে। পশ্চিমবঙ্গের কলাইকুণ্ডা বায়ুসেনার ঘাঁটি থেকে ব্রহ্মস মিসাইল নিয়ে অত্যাধুনিক সুখই যুদ্ধবিমান বা SU-30 MIKI পাড়ি দেয় ওড়িশা উপকূলের দিকে। সেখানে মাঝ আকাশে নির্দিষ্ট লক্ষের দিকে মিসাইলটি ছোঁরা হলে সেটি নিখুঁত ভাবে লক্ষে আঘাত হানতে সফল হয়। ২.৫ টন ওজনের ৩০০ কিলোমিটার পর্যন্ত আঘাত হানতে সক্ষম এই ট্রাইসনিক ক্লাস মিসাইলটি যুদ্ধবিমান থেকে প্রথম বারের জন্য ছুঁড়ল ভারতীয় বায়ু সেনা। যেটা বিশ্বের মধ্যেও প্রথমবারের নজির স্থাপন করেছে। ফলে ভারত কার্যত চাপের মুখে ফেলে দিয়েছে পাকিস্তান এবং চীনকে।

মন্তব্য
Loading...