শারদীয় দুর্গোৎসব উপলক্ষে নীলফামারীতে হলো ‘বউ মেলা’

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: গত বুধবার নীলফামারী ডোমরায় শারদীয় দুর্গোৎসব উপলক্ষে অনুষ্ঠিত হলোবউ মেলা ’। বোড়াগাড়ি ইউনিয়নের নিমোজখানা হাটের পূজামণ্ডপে এই মেলা অনুষ্ঠিত হয়। জানা যায় ১১০তম বছরে। শারদীয় দুর্গোৎসব উপলক্ষে বিজয়া দশমীর পরের দিনে আদিকাল থেকে এই মেলা হয়ে আসছিলো। বিভিন্ন এলাকা থেকে আসা মানুষরা আপনজনদের সাথে দেখা সাক্ষাৎ করে কুশল বিনিময়সহ উপহার আদান প্রদান করেন এখানে।

জানা যায় একদিনের জন্য ‘বউমেলা’ পুর্ব পুরুষদের আমল থেকে চিরাচরিত নিয়মে পালন করে আসছেন এখানকার সনাতন ধর্মাবলম্বীরা। আগের দিনে গ্রাম গঞ্জে রাস্তাঘাট যানবাহন তেমন না থাকায় পায়ে হেঁটে দূর দূরান্ত থেকে লোকজনের পূজামণ্ডপ পরিদর্শন করা কষ্টকর ছিলো। তাই বাপ-দাদারা মহিলাদের বিনোদনের জন্য এই মেলার আয়োজন করেছিলেন। স্থানীয়দের মতে বাপ দাদারা আমাদের নিজেদের পছন্দনীয় জিনিসপত্র কেনাকাটা ও পূজোয় আনন্দের জন্য এই মেলার আয়োজন করে থাকেন। মেলায় আসলে নিকটাত্মীয়দের সাথে দেখা সাক্ষাৎসহ ভাব বিনিময় করার সুযোগ পাই।

লোকজ মেলা হিসাবে বাংলাদেশে বেশ কয়েক জায়গায় বউ মেলা হয়ে থাকে। নামে বউ মেলা হলেও মেলাটি মূলত অন্যান্য মেলার মতই। লোক মেলার গবেষকরা মনে করেন মেলাকে আকর্ষণীয় করার জন্য এ জাতীয় নামকরণ করা হয়। বাংলাদেশে এরকম বাজারের নাম পাওয়া যায় বউ বাজার।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...