করোনাভাইরাসের পর বার্ডফ্লু, ফের চীনে নতুন আতঙ্কের সূত্রপাত

আবার নতুন আতঙ্ক দেখা দিচ্ছে চীনে, যার নাম H5N1 ভাইরাস বা বার্ডফ্লু । যার ফলে একটি ফার্মের প্রায় সাড়ে চার হাজার মুরগি মারা গেছে । ফের চাপে পড়তে চলেছে চীন ।

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ একদিকে করোনাভাইরাস নিয়ে নাকের জলে চোখের জলে অবস্থা চীন সরকারের, তার উপর ফের শুরু হয়ে গেল সেই পুরানো বার্ডফ্লু আতঙ্ক । সম্প্রতি চীন সরকারের পক্ষ থেকে বার্ডফ্লুর খবর পাওয়া গেছে । এই খবর জানিয়েছে জাপানের সরকারী সংবাদ মাধ্যম NHK World .

গতকাল শনিবার চীনের কৃষি ও গ্রাম বিষয়ক মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, H5N1  ভাইরাসে আক্রান্ত হয়ে সাড়ে চার হাজার মুরগি মারা গেছে। H5N1 ভাইরাসের প্রভাবে বার্ডফ্লুতে আক্রান্ত হয় । সবচেয়ে ভয়ের বিষয়, H5N1 ভাইরাস আক্রান্ত মুরগির ফার্ম  শাওইয়াং শহরে অবস্থিত । আর আই শাওয়াং শহর করোনাভাইরাসের উৎপত্তিস্থল হুবেই প্রদেশের পাশের প্রদেশ হুনানে অবস্থিত ।

উল্লেখ্য H5N1 ভাইরাসের প্রভাবে কেবল মাত্র হাঁস মুরগি মারা যায় তাই নয়, মানুষের মধ্যেও সংক্রমণ হবার আশঙ্কা আছে । পূর্বে ২০১৫ সালে বার্ডফ্লুর কারনে মানুষ মারা গেছে । চীন সরকারের পক্ষ থেকে জানা গেছে,  গত বছরও চীনের লিওয়ানিং প্রদেশে H5N1 ভাইরাসের প্রাদুর্ভাব দেখা গিয়েছিল । করোনাভাইরাসের মত ততটা মারাত্মক না হলেও H5N1 ভাইরাসের প্রভাবে মানিব দেহেও অনেক ধরনের উপসর্গ দেখা দেয় ।

ডিসেম্বর মাসে করোনাভাইরাসের সংক্রমণ ঘটে চীনের হুবেই প্রদেশে । এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৩০০ পার হয়ে গেছে । এছাড়া গতকাল ফিলিপিন্সে করোনাভাইরাসের কারনে এক ব্যাক্তির মৃত্যু হওয়ায় নতুন আতঙ্ক দানা বাঁধতে শুরু করেছে । এমতাবস্থায়, হুবেই প্রদেশের পাশের প্রদেশ হুনানে H5N1 ভাইরাস অর্থাৎ বার্ডফ্লুর সম্ভবনা নতুন করে দেখা দেওয়ায় ফের চাপে পড়তে চলেছে চীন সরকার ।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...