ব্যাঙ্কের(RBI) খবর; এবারে চেকবুক সংক্রান্ত নতুন নিয়মাবলী চালু করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)

এবারে বদলে নিতে হবে নিজেদের পুরনো চেকবই। সময় সেপ্টেম্বর অবধি। This time you have to replace your old checkbook. The time is until September.

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ এবারে ব্যাঙ্কের চেক বইয়ের ক্ষেত্রে RBI আনলো কিছু বড়সড় রদবদল। পুরনো চেক বই বা নন সিটিএস চেক বই এর বদলে এবার সিটিএস চেক বই ব্যবহার করতে হবে গ্রাহকদের। RBI থেকে আরও জানানো হয়েছে যে, এই বছরে সেপ্টেম্বর মাস থেকে আর গ্রহণ করা হবে না নন সিটিএস চেক।

এবারে গ্রাহকরা কিভাবে দেখবেন নিজেদের চেক নন সিটিএস কিনা। গ্রাহকের চেক বুকে যদি সিটিএস ২০১০ চেক না থাকে তবে বুঝতে হবে চেক বুকটি নন সিটিএস। অনেক গ্রাহকদেরই হয়ত মনে হতে পারে এই চেক বুকের প্রয়োজনীয়তা কি। এটি বর্তমানে খুবই দরকারি। বিশ্বের প্রায় সব দেশেই এই চেক ট্রানজিকশান সিস্টেম ব্যবহার করা হয়।

এই ট্রানজিকশান সিস্টেমের প্রধান কাজ হল খুব দ্রুত চেক ক্লিয়ার করা। গত বছর থেকেই এই বিষয় কড়া পদক্ষেপ নেয় RBI কিন্তু যেহেতু অনেক গ্রাহকরাই এই বিষয় অবগত নয় সেহেতু চেক বুক বদলের সময়সীমা খানিকটা বাড়ানোর সিদ্ধান্ত নেয় RBI.  চেক বুক বদল করতে হলে গ্রাহকদের নিজেদের পুরনো চেক বই নিয়ে নিজের নিজের ব্যাঙ্কে সরাসরি যোগাযোগ করতে হবে এবং বিনা চার্জে নতুন চেক বইয়ের আবেদন করতে হবে।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...