ব্যাঙ্কের সময়ের পরিবর্তন করা হয়েছে, কটা পর্যন্ত লেনদেন করা যাবে জেনে নিন

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ ব্যাঙ্কে সকাল ১০ টা থেকে বেলা দুটো পর্যন্ত লেনদেন করা যেত । এখন থেকে সরকারী ব্যাঙ্কগুলির সেই সময়ের পরিবর্তন করা হয়েছে । নতুন নিয়মে বিকাল ৫ টা পর্যন্ত লেনদেন করা যাবে রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কে । মধ্যপ্রদেশ এবং রাজস্থানের সরকারি ব্যাংক খোলা এবং বন্ধের ক্ষেত্রে এই নয়া নিয়ম লাগু হয়েছে ।

দেশের মধ্যে রাজস্তান এবং মধ্যপ্রদেশে  সকাল ১০ টার পরিবর্তে বেলা ১১ টায় খুলছে ৷ এর আগে দুপুর ২ টো অবধি ব্যাংকে টাকা জমা দেওয়া যেত, এখন সেটা বিকেল ৫ টা অবধি দেওয়া যাবে । ব্যাঙ্কগুলি কি নিয়মে চলবে সেটি নির্ধারণ করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা RBI । ব্যাঙ্কের গ্রাহকদের আরও বেশী সুবিধা দেবার জন্য ব্যাঙ্ক খোলার সময় এগিয়ে নিয়ে আসতে চেয়েছিল RBI । নতুনভাবে প্রথমে চিন্তাভাবনা করা হয় ব্যাঙ্কগুলি সকাল ৯ টায় খোলার বিষয়ে । সেক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক চিন্তা করেছিল সময় এগিয়ে নিয়ে আসলে ব্যাঙ্কের লেনদেন করতে গ্রাহকদের আরও বেশী সুবিধা হবে । তবে প্রথমে অর্থমন্ত্রক থেকে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশানকে তিনটি প্রস্তাব পাঠানো হয় ।

ব্যাঙ্ক কখন খুলতে হবে বা বন্ধ করতে হবে এবং কটা পর্যন্ত ব্যাঙ্কে লেনদেন করা যাবে সেবিষয়ে ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশনের সঙ্গে সেই আলোচনায় অর্থমন্ত্রক বুঝতে পারে, ব্যাংক খোলার সময় এগিয়ে দিলে গ্রাহক পরিষেবা কিছুটা ভালভাবে দেওয়া যাবে৷ সেইমতো সিদ্ধান্ত নেওয়া হয়, সকাল ১০টার আগেই ব্যাংকের দরজা গ্রাহকদের জন্য খুলে দিতে হবে৷ সকাল ৯টা থেকে বিকেল ৩টে, সকাল ১০টা থেকে বিকেল ৪টে অর্থাৎ আগে যে সময় ছিল, এবং বেলা ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ব্যাংক পরিষেবা চালু রাখলে অন্তত বিকেলের দিকে অনেকেই অফিসের পর ব্যাংকের কাজ করতে পারবেন৷

রাজস্তান এবং মধ্যপ্রদেশের সরকারী ব্যাঙ্কগুলি বেলা ১১ টা থেকে চালু হবে । উক্ত রাজ্যের ব্যাঙ্কের গ্রাহকরা সকাল ১১ টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত ব্যাঙ্কে লেনদেন করতে পারবেন । তবে বর্তমানে দেশের বেশ কিছু জায়গায় ২০২০ সালের জানুয়ারি মাস থেকেই এই নতুন নিয়মে ব্যাঙ্ক পরিষেবা দেওয়া হচ্ছে । এখনও এ বিষয়ে কিছু সমস্যা রয়েছে । কিছু কিছু ক্ষেত্রে দেখা গেছে গ্রামীণ ব্যাঙ্ক এবং রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্কগুলির মধ্যে বেশ কিছু সময়ের পার্থক্য থাকায় গ্রাহকদের সমস্যায় পড়তে হচ্ছে । সেই সমস্যা মেটাতে বৈঠকে বসে ব্যাঙ্ক কতৃপক্ষ এবং কর্মচারী ইউনিয়নগুলি। কয়েক দফা বৈঠক শেষে সিদ্ধান্ত নেওয়া হয়  রাজস্থানে ব্যাংক নয়া নিয়মে খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ফলে এই রাজ্যে এখন থেকে পাকাপাকিভাবে ব্যাংক খুলবে সকাল ১১ টায়।উক্ত ব্যাঙ্কগুলিতে টাকা তোলা কিংবা জমা দেওয়া যাবে বিকেল ৫টা পর্যন্ত।

আপনি এটাও পছন্দ করতে পারেন
মন্তব্য
Loading...