সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

ভারতের বিতর্কিত নাগরিকত্ব বিলে বাংলাদেশের মিশ্র প্রতিক্রিয়া

0

বং দুনিয়া ওয়েব ডেস্ক: ভারতের বিতর্কিত নাগরিকত্ব বিলে বাংলাদেশের মিশ্র প্রতিক্রিয়া প্রকাশ করেছে। সমস্ত ভারতে বিশেষ করে আসাম, ত্রিপুরা, পশ্চিমবঙ্গে যখন নাগরিক্ত বিল নিয়ে চলছে আন্দোলন তখন প্রতিবেশী বাংলাদেশের পক্ষ থেকে মিশ্র প্রতিক্রিয়া জানান হচ্ছে। ভারতের কাছ থেকে বাংলাদেশ বিভিন্ন সময়ে যথাযথ হিস্যা না পেলেও বন্ধুপ্রতিম দেশ হওয়ায় ভারতের উপর তেমন চাপ সৃষ্টি করতে পারে না বাংলাদেশ।

বিতর্কিত নাগরিকত্ব বিল পাস হওয়ার পরে বাংলাদেশের দুই গুরুত্বপূর্ণ মন্ত্রী ভারত সফর বাতিল করেছেন। তবে বাংলাদেশের একাধিক সূত্র থেকে জানা যায় বন্ধুপ্রতিম দেশ ভারতের বিষয়টি আভ্যন্তরিন। নাগরিকত্ব ভারতের আভ্যন্তরিন বিষয় হলেও এ নিয়ে পার্শ্ববর্তী সকল দেশেই প্রভাব পড়বে। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন প্রথমে ভারত সফর বাতিল করেন তার পরই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালও তার সফর বাতিল করেন।

সরকারের থেকে দেশের বিভিন্ন কাজের কারনে সফর বাতিল করা হয়েছে বলা হলেও সরকার দলীয় শীর্ষ স্থানীয় নেতাদের কথায় বিতর্কিত নাগরিকত্ব বিলের আভাস পাওয়া যাচ্ছে। গত বুধবার যে নাগরিকত্ব বিল নিয়ে ভারতের বিভিন্ন প্রদেশে বিক্ষোভ চলছে তার অন্যতম বিষয় ২০১৪ সাল পর্যন্ত বাংলাদেশ থেকে যেসকল হিন্দু ভারতে গিয়েছে তারা নাগরিকত্ব পাবেন। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী এবং বিজেপি সভাপতি অমিত শাহ বিলটি সম্পর্কে আরেক ধাফ এগিয়ে বলেছেন, পাকিস্তান, বাংলাদেশ, আফগানিস্তান থেকে হিন্দু, জৈন, বৌদ্ধ, খিস্টানদের নাগরিকত্ব দেয়া হবে। এখানে ধর্মীয় ভিত্তিতে নাগরিকত্ব দেওয়ায় বিশেষ করে ক্ষমতাসীন বিজেপি সরকারের মনোভাব প্রতিফলিত হয়েছে।

মন্তব্য
Loading...