সময়ের সাথে হাত মিলিয়ে

Advertisement

পূজোর আগেই বাংলাদেশের ইলিশ ঢুকছে রাজ্যে, গতবারের থেকে তিনগুন বেশি ইলিশের ছাড়পত্র

0

বং দুনিয়া ওয়েব ডেস্কঃ পূজোর আগেই বাংলাদেশের ইলিশ ঢুকছে রাজ্যে । এই মুহূর্তে ‘স্যানিটারি ইমপোর্ট পারমিট’ আদায় করে বাংলার ইলিশ মাছ দ্রুত রপ্তানির পথে চলেছে বাংলাদেশ । আনন্দবাজারের প্রতিবেদন অনুসারে গতবারের থেকে অনেক বেশি ইলিশ এবার রপ্তানি করবে বাংলাদেশ ।

করোনার আবহের মধ্যে প্রতিবেশী দেশ বাংলাদেশের সাথে আমদানি-রপ্তানি বানিজ্য বেশ কিছুটা ক্ষতিগ্রস্থ হয়েছে । এরই মধ্যে চলতি মরসুমে বাংলাদেশে প্রচুর পরিমাণে সুস্বাদু ইলিশ মাছ ধরা পড়ছে জালে । রাজ্যের সাথে বিরোধ থাকায় গত বছর মাত্র ৫০০ টন ইলিশ মাছ পাঠানোর অনুমতি দিয়েছিল শেখ হাসিনা । এবার তার তিনগুন ইলিশ রপ্তানি করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার ।

পূজা উপহার হিসাবে বাংলাদেশ এবার গত বছরের তুলনায় তিনগুন বেশি ইলিশ মাছ দেবে । ফলে পুজার মরসুমের আগেই খুলে যাচ্ছে বাংলার ইলিশের আমদানি । করোনার নির্দেশিকা মেনে এবার ১০ ই অক্টোবরের মধ্যে ১৪৫০ মেট্রিক টন ইলিশ পাঠানোর চিন্তা করছে বাংলাদেশ সরকার । জানা গেছে এবার মোট নয়টি সংস্থাকে কম করে ১৫০ মেট্রিক টন করে ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে ঢাকা।

এদিকে বাংলার ইলিশ আমদানি করতে রাজ্য সরকার তোড়জোড় শুরু করে দিয়েছে । রাজ্যের  মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিংহ শুক্রবার বলেন, নির্দিষ্ট প্রক্রিয়া মেনে ইলিশ আনতে সব রকম সহযোগিতা করছে রাজ্য । হাওড়ার পাইকারি মাছ কারবারি সংগঠনের সৈয়দ আনোয়ার মাকসুদ জানিয়েছেন, শুক্রবার বাংলাদেশে এবং রবিবার ভারতে ছুটি। এই বাধা কাটিয়ে আগামী সপ্তাহেই ইলিশ আমদানির চেষ্টা চলছে।

ফলে আর কিছু দিনের মধ্যেই ওপারের পদ্মার ইলিশ এ’পারের ভোজন রসিক বাঙ্গালির পাতে আসতে চলছে । তবে বাংলাদেশে এই বছর প্রচুর পরিমাণে ইলিশ ধরা পড়লেও রপ্তানিকৃত মাছের দাম কেমন হবে সে বিষয়ে জানা যায়নি । রাজ্য সরকার চেষ্টা করছে বাংলার ইলিশ যেন মধ্যবিত্তের সাধ্যের মধ্যে থাকে ।

মন্তব্য
Loading...